Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Egg

Egg shells uses: ডিমের খোসা ফেলে দেন? গুণ জানলে সে ভুল করবেন না

রান্না করার পর ডিমের খোসা ফেলে দেন সকলে। তবে, জানেন কি এই খোসা ঘরের বিভিন্ন কাজ থেকে শুরু করে রূপচর্চায় ব্যবহার করা যায়।

ডিমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকের পরিচর্যাও করতে পারেন।

ডিমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকের পরিচর্যাও করতে পারেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৮:০১
Share: Save:

ডিম ভালবাসেন না এমন লোক কমই আছেন। আট থেকে আশি— সকলের সুস্বাস্থ্যের দাওয়াই ডিম। কিন্তু রান্না করার পর ডিমের খোসা ফেলে দেন সকলে। তবে, জানেন কি এই খোসা ঘরের বিভিন্ন কাজ থেকে শুরু করে রূপচর্চায় ব্যবহার করা যায়। জানা যাক ডিমের খোসার কিছু ব্যবহার।

১) রান্না করার সময় অজান্তেই অনেক সময় পুড়ে যায় কড়াই। সেটা আবার ঝকঝকে করে তুলতে ডিমের খোসা ব্যবহার করতে পারেন। প্রথমে ডিমের পরিষ্কার খোসাগুলি গুঁড়ো করে নিন। এ বার ওই পোড়া পাত্রের মধ্যে খোসার গুঁড়ো, নুন এবং জল দিয়ে ফুটিয়ে নিন। জল ফুটে উঠলে সেটা ফেলে দিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন পোড়া দাগ সহজেই উঠে গিয়েছে।

২) পোচ কিংবা অমলেট বানিয়ে ডিমের খোসাটা রেখে দিন ঘরের এক কোণে। এতে টিকটিকির উপদ্রব কমবে সহজেই।

৩) গাছের সার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তা গাছের মাটিতে ছড়িয়ে দিন। এটি গাছকে পোকামাকড়ের হাত থেকেও রক্ষা করবে। টমেটো কিংবা লঙ্কা গাছের গোড়ায় এই গুঁড়ো ছড়িয়ে দিলে ফলন ভাল হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৪) ডিমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকের পরিচর্যাও করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন এবং মুখে লাগান। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে হালকা হাতে ঘষে তুলে নিন। এতে ত্বক কোমল হবে। মুখের মৃত কোষগুলিও দূর হবে।

৫) বাতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, কী ভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না। অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দু’দিন রেখে দিন। এ বার মিশ্রণটি দিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন। বেশ কিছু দিন ব্যবহার করলেই মিলবে উপশম।

৬) পাখিদের খাবার হিসবেও ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে ডিমের খোসা গুঁড়ো করে বারান্দায় কিংবা ছাদে একটি পাত্রে রেখে দিতে পারেন।

৭) ঘরের অন্দরসজ্জার কাজেও এই খোসার ব্যবহার করতে পারেন। ডিমের খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন মোমদানি। সাদা খোলসে স্প্রে রং ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন ঘর সাজানোর নানা সামগ্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg egg shells
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE