Advertisement
০৩ মে ২০২৪
Drinking Issues

চিকিৎসকের কড়া নির্দেশ শুনেও মদ্যপান ছাড়তে পারছেন না? কী ভাবে সামলাবেন পরিস্থিতি?

চিকিৎসকের কড়া নির্দেশেও মদ্যপান ছাড়তে পারছেন না? যাঁরা নিয়মিত মদ্যপান করেন, তাঁদের পক্ষে এই অভ্যাস ত্যাগ করা আরও কঠিন। কী ভাবে রাশ টানবেন মদ্যপানের অভ্যাসে?

Seven ways to curb your drinking habit

কী ভাবে কমাবেন মদ্যপান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৯:২৪
Share: Save:

মদ্যপান কেউ করেন আনন্দে। কেউ বা আবার অভ্যাসে। কেউ আবার দুঃখ থেকে মুক্তির উপায় খুঁজতে মদ্যপান করেন। কিন্তু মাত্রাছাড়া মদ্যপানের অভ্যাস যাঁদের, তাঁদের কোনও একটি সময় মদ্যপানের অভ্যাসে রাশ টানার কথা মনে হয়। সে সময়ে যদি মদ্যপান ছাড়তে না পারেন, তখন দেখা দেয় সমস্যা। শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা রকম অসুখ। চিকিৎসকের কড়া নির্দেশেও মদ্যপান ছাড়া সম্ভব হয় না তাদের পক্ষে। যাঁরা নিয়মিত মদ্যপান করেন, তাঁদের পক্ষে এই অভ্যাস ত্যাগ করা আরও কঠিন। কী ভাবে রাশ টানবেন মদ্যপানের অভ্যাসে?

১) প্রথমেই পরিমাণ কমানোর চেষ্টা না করে, একেবারে মদ্যপান না করে কাটানোর চেষ্টা করুন কয়েকটি দিন। প্রথমে কষ্ট হবে, কিন্তু তার পর সামলেও নিতে পারবেন।

২) দিনের কোনও একটি সময়ে খুব বেশি করে মদ্যপানের ইচ্ছা প্রবল হয়ে উঠছে? এমন সময়ে নরম কোনও পানীয় খান। যত বার ইচ্ছা করবে মদ্যপান করতে, তত বার জল বা অন্য পানীয় খেতে থাকুন।

৩) দিনের যে সময়ে সাধারণত মদ্যপান করেন, সে সময়ে অন্য কোনও কাজের পরিকল্পনা রাখুন। সময়টি ফাঁকা রাখবেন না।

৪) শরীরচর্চাও সাহায্য করে মদ্যপানের অভ্যাসে কিছুটা রাশ টানতে।

Seven ways to curb your drinking habit

কী ভাবে রাশ টানবেন মদ্যপানের অভ্যাসে? ছবি: সংগৃহীত।

৫) উপরের উপায়গুলিতে একেবারেই কাজ না হলে চিকিৎসকের পরামর্শ নিন। নিয়মিত থেরাপি এবং ওষুধ অনেকটাই সাহায্য করতে পারে মদ্যপান নিয়ন্ত্রণ করতে।

৬) কেন মদ্যপান ছাড়তে চাইছেন, সেই কারণটি সবার আগে স্পষ্ট করুন। নিজে বারংবার সেই কথাটি চিন্তা করলে নিজেকে মদ্যপান থেকে দূরে রাখা সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Drinking Issues Stay Healthy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE