Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Eye Cancer

ছবি তোলার সময়েই বোঝা যাবে চোখের ক্যানসার হয়েছে কি না, লক্ষণ চিনে নিন

চোখের ক্যানসার ‘রেটিনোব্লাসটোমা’-র লক্ষণগুলি প্রকাশ পায় ছবি তোলার সময়। আপনি এই ক্যানসারে আক্রান্ত কি না, আর কোন লক্ষণগুলি দেখে তা বুঝতে পারবেন?

Image of Eye.

ছবি তোলার সময়ে বুঝতে পারবেন চোখে ক্যানসার হল কি না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৯:২২
Share: Save:

ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। শরীরে বিভিন্ন অংশে বাসা বাঁধতে পারে এই মারণরোগ। বিভিন্ন ধরনের ক্যানসারের লক্ষণগুলিও আলাদা। তা প্রকাশও পায় বিভিন্ন ভাবে। সম্প্রতি একটি গবেষণা জানাচ্ছে, চোখের ক্যানসার ‘রেটিনোব্লাসটোমা’-র লক্ষণগুলি প্রকাশ পায় ছবি তোলার সময়। ক্যামেরার ঝলকানি লেগে চোখে সাদা আলোর প্রতিফলন এই ক্যানসারের অন্যতম লক্ষণ।

এই ক্যানসারের কোষ প্রথমে রেটিনাতেই বৃদ্ধি পেতে থাকে। তার পর সেখান থেকে গোটা চোখে ছড়িয়ে পড়ে। এই ক্যানসারের ঝুঁকি সাধারণত শিশুদের বেশি। তবে যে কোনও বয়সেই এই ক্যানসার হতে পারে। রেটিনোব্লাসটোমা দু’চোখেও হতে পারে।

রেটিনোব্লাসটোমার লক্ষণগুলির মধ্যে অন্যতম হল, ছবি তোলার সময়ে ক্যামেরার ফ্ল্যাশ চোখে পড়ে অন্য কোনও রঙের নয়, শুধুমাত্র সাদা রঙের প্রতিফলন হয়। এমনিতে ক্যামেরার ফ্ল্যাশ চোখে এসে লাল, সবুজ নানা ধরনের প্রতিফলন হয়। তবে এই রোগে আক্রান্ত হলে শুধু সাদা রং প্রতিফলিত হয়।

Image of Eye.

এই ক্যানসারের কোষ প্রথমে রেটিনাতেই বৃদ্ধি পেতে থাকে। ছবি: সংগৃহীত।

‘ন্যাশনাল হেলথ সার্ভিস’-এর তরফে এই ক্যানসারে আরও বেশ কিছু লক্ষণ প্রকাশ্যে আনা হয়েছে। মণির রং বদলে যাওয়া, চোখের চারপাশ ফুলে যাওয়া, চোখের মধ্যে একটানা অস্বস্তি, চোখে ব্যথা— এই লক্ষণগুলি দেখা দিলেও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

এই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি যেহেতু শিশুদের বেশি, ফলে অভিভাবকদের সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকেরা। চোখে কোনও সমস্যা হলেও তা সব সময়ে বুঝতে পারে না শিশুরা। তাই চোখ লাল হয়ে যাওয়া কিংবা চোখে ব্যথার মতো কোনও সমস্যা যদি শি‌শুদের হয়, তা হলে তা অবহেলা করা ঠিক হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Cancer Eye Eye Health Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE