Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Skincare: কনুই ও হাঁটুতে কালো দাগ? কী ভাবে তার থেকে মুক্তি পাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুন ২০২১ ২০:৪৩
বেশ কিছু ঘরোয়া উপায়েই মিলতে পারে দাগ থেকে মুক্তি।

বেশ কিছু ঘরোয়া উপায়েই মিলতে পারে দাগ থেকে মুক্তি।
ফাইল চিত্র

কনুই ও হাঁটুর কালচে দাগ ভোগাচ্ছে? দাগ ঢাকতে লম্বা হাতা জামা পরছেন? কিংবা হাঁটুর নীচ পর্যন্ত জামা পরে ঢাকতে হচ্ছে হাঁটুর দাগ? চিন্তার কিছু নেই। বেশ কিছু ঘরোয়া উপায়েই এই দাগ থেকে মু্ক্ত হতে পারেন।

কনুইয়ের দাগ কমাতে

১) বাইরে বেরোলেই কনুইয়ের খোলা অংশে সানস্ক্রিন মেখে নিন। কারণ সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে।

Advertisement

২) একটি লেবু কেটে কনুইয়ে ভাল ভাবে ঘষে নিন। ১০ মিনিট পরে শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। দিনের মধ্যে বেশ কয়েক বার এটা করতে পারেন। তবে প্রত্যেক বার করার পরে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

৩) হলুদ, দুধ একসঙ্গে ব্লিচের কাজ করে। এর সঙ্গে মধু মিশিয়ে কনুইয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন। মধু ত্বককে আর্দ্র করে। খানিক ঘষে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

হাঁটুর দাগ কমাতে

১) ২ টেবল চামচ ওটসের সঙ্গে ২ চা চামচ মধু মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। তার পরে সেটা হাঁটুতে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। হালকা করে মালিশ করুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। খুব উপকারি এই মিশ্রণ।

২) খাবার সোডার সঙ্গে জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। হাঁটুর কালো অংশে এই মিশ্রণ লাগিয়ে রাখুন। মিনিট পাঁচেক পরে ঘষতে থাকুন। ঘষা হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে অল্প একটু অলিভ অয়েল নিয়ে হাঁটুর কালো হয়ে যাওয়া অংশে লাগান। ত্বকে ভাল করে ঘষুন। সপ্তাহে তিন বার এই টোটকা ব্যবহার করতে পারেন। এতে কালো দাগ উধাও হওয়ার পাশাপাশি ত্বকও মসৃণ হবে।

আরও পড়ুন

Advertisement