Advertisement
১১ মে ২০২৪
Beauty Tips

Skincare: কনুই ও হাঁটুতে কালো দাগ? কী ভাবে তার থেকে মুক্তি পাবেন

কনুই বা হাঁটু কালো হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন অনেকেই। কিন্তু ঘরোয়া কয়েকটি উপায়েই দূর করা যায় এই দাগ।

বেশ কিছু ঘরোয়া উপায়েই মিলতে পারে দাগ থেকে মুক্তি।

বেশ কিছু ঘরোয়া উপায়েই মিলতে পারে দাগ থেকে মুক্তি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ২০:৪৩
Share: Save:

কনুই ও হাঁটুর কালচে দাগ ভোগাচ্ছে? দাগ ঢাকতে লম্বা হাতা জামা পরছেন? কিংবা হাঁটুর নীচ পর্যন্ত জামা পরে ঢাকতে হচ্ছে হাঁটুর দাগ? চিন্তার কিছু নেই। বেশ কিছু ঘরোয়া উপায়েই এই দাগ থেকে মু্ক্ত হতে পারেন।

কনুইয়ের দাগ কমাতে

১) বাইরে বেরোলেই কনুইয়ের খোলা অংশে সানস্ক্রিন মেখে নিন। কারণ সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে।

২) একটি লেবু কেটে কনুইয়ে ভাল ভাবে ঘষে নিন। ১০ মিনিট পরে শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। দিনের মধ্যে বেশ কয়েক বার এটা করতে পারেন। তবে প্রত্যেক বার করার পরে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

৩) হলুদ, দুধ একসঙ্গে ব্লিচের কাজ করে। এর সঙ্গে মধু মিশিয়ে কনুইয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন। মধু ত্বককে আর্দ্র করে। খানিক ঘষে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

হাঁটুর দাগ কমাতে

১) ২ টেবল চামচ ওটসের সঙ্গে ২ চা চামচ মধু মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। তার পরে সেটা হাঁটুতে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। হালকা করে মালিশ করুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। খুব উপকারি এই মিশ্রণ।

২) খাবার সোডার সঙ্গে জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। হাঁটুর কালো অংশে এই মিশ্রণ লাগিয়ে রাখুন। মিনিট পাঁচেক পরে ঘষতে থাকুন। ঘষা হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে অল্প একটু অলিভ অয়েল নিয়ে হাঁটুর কালো হয়ে যাওয়া অংশে লাগান। ত্বকে ভাল করে ঘষুন। সপ্তাহে তিন বার এই টোটকা ব্যবহার করতে পারেন। এতে কালো দাগ উধাও হওয়ার পাশাপাশি ত্বকও মসৃণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips home remedies Beauty Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE