Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sandal

Health Tips: চটি পরেই রোজ কর্মস্থলে যাচ্ছেন? কী ক্ষতি হচ্ছে জানেন

রোজ দীর্ঘ ক্ষণ চটি পরলে কী কী সমস্যা হতে পারে? রইল তালিকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ১৯:৩৬
Share: Save:

অনেকেই পা ঢাকা জুতো পরেন। কিন্তু কারও কারও জুতো পরতে অস্বস্তি হয়। যেখানেই যান না কেন, পা-খোলা চটি পরতেই পছন্দ করেন তাঁরা। এমনকি, অনেকে কর্মস্থলেও যান চটি পরেই। আপাত ভাবে এতে কোনও সমস্যা না হলেও দীর্ঘ দিন ধরে চটি পরার অভ্যাস সমস্যা ডেকে আনতে পারে।

রোজ দীর্ঘ ক্ষণ চটি পরলে কী কী সমস্যা হতে পারে? রইল তালিকা।

১। চটি পরলে পায়ে ধুলোবালি লাগে। পায়ের ত্বকে কোনও আঘাত বা কাটা থাকলে, সেখানে ধুলোবালি ঢুকে নানা ধরনের সংক্রমণ ঘটাতে পারে।

২। দীর্ঘ সময় চটি পরে হাঁটলে স্বাভাবিক হাঁটার ধরন বদলে যেতে পারে। কারণ জুতোর ভিতরে পা স্বল্প হলেও পিছলে যায়। তার জন্য আঙুলে চাপ দেওয়ার প্রবণতা বাড়ে। এটিই হাঁটার ধরন বদলে দেয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩। টানা বহু বছর চটি পরে হাঁটাহাঁটি করলে কোমরে ব্যথা হতে পারে। তার কারণ স্বাভাবিক হাঁটার ধরন বদলে যাওয়া।

৪। চটি পরলে গোড়ালি খোলা থাকে। ফলে পায়ের এই অংশে চোটআঘাতের আশঙ্কা বাড়ে। সেটি নানা ধরনের স্নায়ুর জটিলতা ডেকে আনতে পারে।

৫। চটি পরে হাঁটলে বড় বড় পা ফেলা সম্ভব নয়। ছোট ছোট পদক্ষেপের প্রবণতা বাড়ে। তাতে কোমর এবং হাঁটুতে চাপ পড়ে। ফলে এই অংশের হাড় ক্ষয়ে যেতে থাকে। অল্প বয়সে এটি টের পাওয়া যায় না। কিন্তু ষাটের পরে যখন হাড় দুর্বল হতে শুরু করে, তখন হাঁটু এবং কোমরের সমস্যা টের পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandal Daily Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE