Advertisement
০৫ মার্চ ২০২৪
Smart Phone

৬০ সেকেন্ডও সময় লাগে না ব্যবহারকারীর বয়স ও লিঙ্গ বুঝতে, আর কী কী বুঝতে পারে স্মার্টফোন

প্রায় সব ধরনের স্মার্টফোনেই থাকে হরেক রকমের সেন্সর। ফোন ব্যবহারকারী সম্পর্কে অনবরত তথ্য সংগ্রহ করে সেন্সরগুলি। সেই তথ্য বিশ্লেষণ করে ফোন বলে দিতে পারে ব্যবহারকারীর একাধিক তথ্য।

মোবাইলেরও কান আছে?

মোবাইলেরও কান আছে? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৬
Share: Save:

মাত্র এক মিনিট। তাতেই একটি স্মার্ট ফোন বলে দিতে পারে যিনি ফোনটি ব্যবহার করছেন, তাঁর একাধিক ব্যক্তিগত তথ্য। বুঝে যেতে পারে ব্যবহারকারীর বয়স কিংবা লিঙ্গও। কল্পবিজ্ঞানের গল্প বলে মনে হলেও, এটাই বাস্তব। এমনই দাবি করলেন আমেরিকার জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির এক গবেষক।

বর্তমানে বহুল প্রচলিত স্মার্টফোনগুলির মধ্যে বেশ ‘অ্যাকসেলোমিটার’, ‘ম্যাগনেটোমিটার’ ও ‘জইরোস্কোপ’-এর মতো বেশ কিছু সেন্সর থাকে। এই সেন্সরগুলি ব্যবহারকারী সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করতে থাকে। ‘মেশিন লার্নিং অ্যালগোরিদম’ নামের একটি পদ্ধতিতে সেই তথ্য বিশ্লেষণ করে স্মার্টফোন বুঝে নিতে পারে বিভিন্ন ধরনের বিষয়। খেয়াল করলে দেখা যাবে, ফোনে বিভিন্ন অ্যাপ ইনস্টল করতে গেলে অ্যাপটি কয়েকটি অনুমতি চায়। অনেকেই সেই অনুমতি দিয়ে দেন। তার পর থেকেই অ্যাপগুলি হরেক রকমের তথ্য সংগ্রহ শুরু করে।

ব্যবহারকারী ব্যক্তি ডানহাতি না বাঁহাতি বুঝতে পারে স্মার্ট ফোন!

ব্যবহারকারী ব্যক্তি ডানহাতি না বাঁহাতি বুঝতে পারে স্মার্ট ফোন! ছবি: প্রতীকী

মোট ২৯ জন ব্যক্তি এই গবেষণাতে অংশ নেন। গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ব্যবহারকারী ব্যক্তি ডানহাতি না বাঁহাতি বা তিনি কোন কোন নেটমাধ্যম ব্যবহার করতে বেশি পছন্দ করেন, এমনকি তিনি শুয়ে আছেন না বসে আছেন, সে সবই ধরা পড়ে স্মার্টফোনের সেন্সরে। এ কথা অস্বীকার করার জায়গা নেই যে, বিভিন্ন ধরনের পরিষেবা দিতে এই তথ্যগুলি সংগ্রহ করা জরুরি। কিন্তু এই ধরনের তথ্য বেহাত হয়ে গেলে তা সংশ্লিষ্ট ব্যক্তির গোপনীয়তা নষ্ট করতে পারে বলে মত গবেষকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE