Advertisement
২১ মে ২০২৪
Leftover Noodle Water

চাউমিন সেদ্ধ করে জল ফেলে দেন? জানেন সেই জল আরও ৩ কাজে ব্যবহার করতে পারেন

চাউমিন সেদ্ধ করে সেই জলটা ফেলে দেবেন না। কারণ চাউমিন সেদ্ধ করা জল আরও অনেক কাজে লাগাতে পারেন। জানেন সেগুলি কী?

Smart ways to reuse leftover noodle water.

চাউমিন সেদ্ধ করা জল কাজে লাগান অন্য ভাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:৪৫
Share: Save:

বাঙালি বাড়িতে লুচি, পরোটার সঙ্গে টিফিনে সমানতালে পাল্লা দেয় চাউমিনও। বাচ্চাদের টিফিনে যদি চাউমিন দেওয়া হয়, তাহলে বাড়িতে টিফিন কৌটো ফাঁকা হয়ে ফিরে আসতে বাধ্য। চাউমিন তৈরির প্রথম ধাপ হল সেটা সেদ্ধ করে নেওয়া। কিন্তু চাউমিন সেদ্ধ করে সেই জলটা ফেলে দেবেন না। কারণ চাউমিন সেদ্ধ করা জল আরও অনেক কাজে লাগাতে পারেন। জানেন সেগুলি কী?

ডাল নরম করতে

যে কোনও ডাল রান্না করার আগে আমরা ভাল করে ধুয়ে কিছু ক্ষণ ভিজিয়ে রাখি। মটর ডাল বা ছোলার ডালের ক্ষেত্রে তা আরও বেশি ক্ষণ ভিজিয়ে রাখতে হয়। এই ডালগুলি এমনিতে বেশ শক্ত এবং সেদ্ধ হতেও অনেক সময় লাগে। যদি সাধারণ জলের বদলে চাউমিন সেদ্ধ করা গরম জলে ডাল ভিজিয়ে রাখতে পারেন, তা হলে ডাল রান্না করতে বেশি ক্ষণ সময় লাগবে না।

মশলা কষাতে

যে কোনও রান্নায় আমরা মশলা কষিয়ে নিই। অনেক সময়ে মশলা একটু বেশি শুকিয়ে গিয়ে কড়াইয়ে যখন লেগে যায়, তখন আমরা খানিক জল দিয়ে সেটা আবার ঠিক করে নিই। সেটা সাধারণ জলের বদলে যদি চাউমিন সেদ্ধ করা জল ব্যবহার করেন, তা হলে ঝোল অনেক বেশি সুস্বাদু হতে পারে।

Smart ways to reuse leftover noodle water.

চাউমিন সেদ্ধ করা জল অনেক কাজে লাগাতে পারেন। ছবি: সংগৃহীত।

স্যুপ বানাতে

শীতের সব্জি দিয়ে স্যুপ বানিয়ে খেতে ঠান্ডার সময়ে ভালই লাগে। আবার অনেকে তাতেই মুরগির মাংস যোগ করে চিকেন স্যুপও তৈরি করেন। স্যুপ যে রকমই হোক, স্বাদ বাড়াতে ব্যবহার করুন চাউমিনের জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE