Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Breakfast: সকালে খালি পেটেই কাজে বসেন? প্রাতরাশ নিয়ে কিছু কথা মনে রাখা জরুরি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ সেপ্টেম্বর ২০২১ ১২:৪২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সকাল থেকে শরীরচর্চা কম করেন না। তবু ওজন কমছে না। কিন্তু কেন এমনটা হচ্ছে, তা-ও ভেবে পাওয়া যাচ্ছে না। এমন যদি হয়, তবে নিজের প্রাতরাশের অভ্যাস নিয়ে একটু ভাবনা-চিন্তা করা জরুরি। অনেক সময়েই সকালে খাওয়ার নিয়মে গোলমালের কারণেই দেখা দিতে পারে বহু সমস্যা।

আগে সকালে উঠেই কয়েকটি নিয়ম পালনের কথা বলা হত। কেউ খেতেন ছোলা সেদ্ধ। কেউ বা থানকুনি পাতার পরে জল-বাতাসা। বহু বাড়িরই নিজস্ব নিয়ম থাকত। এ সবের পিছনে প্রধান কারণ ছিল পেট খালি না রাখা। সারা রাত ঘুমের পর পেট খালি হয়ে যায়। তাই সকাল শুরুর সময়ে সামান্য কিছু হলেও খাওয়া জরুরি। আর তার কিছু ক্ষণের মধ্যে পেট ভরে প্রাতরাশও সারার কথা। এখন সে সব নিয়ম নানা কারণেই উধাও হয়েছে। কিন্তু সকালের খাবারের বিষয়ে কয়েকটি ভুল বিপদ ডেকে আনতে পারে। নানা ধরনের রোগ এই অভ্যাসের কারণেই ঢুকে পড়ে শরীরে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


প্রাতরাশ বিষয়ে কয়েকটি কথা খেয়াল রাখা জরুরি—

১) সকালে উঠেই কিছু খাওয়া জরুরি। বেশি ক্ষণ পেট খালি রাখবেন না।

২) পিৎজা, প্যাকেটবন্দি নুডলস্‌ কিংবা প্যাকেটে ভরা ফলের রস এ সময়ে না খাওয়াই ভাল। দিন শুরু করুন ঘরের খাবার দিয়ে।

৩) যতই ব্যস্ততা থাকুক, প্রাতরাশ বাদ দেওয়া একেবারেই চলবে না। অনেকে ওজন কমানোর জন্য সকালের খাবার বাদ দিয়ে দেন। তাতে আসলে আরও ক্ষতি হয়।

৪) সকালের খাবার প্রোটিন বেশি থাকা স্বাস্থ্যের জন্য ভাল।

৫) সকালের দিকে অনেকের বেশি খেতে ইচ্ছা করে না। কিন্তু অভ্যাস বদলানো জরুরি। এ সময়ে পেট ভরে খেলে বিপাক হার বাড়ে। ফলে শরীর পুষ্টি পায়, কিন্তু ওজন বাড়ার আশঙ্কা কম থাকে।

৬) সকালে ভাল ভাবে না খেলে দুপুরে খিদে বাড়ে। তাতে বেশি খাওয়ার প্রবণতা দেখা দেয়। এক বারে বেশি খেলে শরীরের উল্টে ক্ষতি হয়।

৭) প্রাতরাশে বেশি কার্বোহাইড্রেট খাওয়ার প্রয়োজন নেই। কেক, মাফিন জাতীয় খাবার এ সময়ে না খাওয়াই ভাল। বরং বেশি করে ফল, ডিম, দুধ খেতে পারেন।

আরও পড়ুন

Advertisement