Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

লাইফস্টাইল

সন্তানের সঙ্গে টাকা-পয়সা সংক্রান্ত এ সব ভুল আপনিও করেন?

নিজস্ব প্রতিবেদন
২০ সেপ্টেম্বর ২০১৮ ১০:১০
টাকা-পয়সার মতো বিষয় নিয়ে অনেক চলতি ধারণাই আমাদের মধ্যে গড়ে উঠেছে যা এই পরিবর্তিত জীবনযাত্রায় আর প্রাসঙ্গিক নয়। যেমন, অনেক অভিভাবকই ভাবেন, আর্থিক বিষয় থেকে সন্তানকে দূরে রাখা উচিত। কিন্তু আপনার এ অভ্যাস সন্তানের মধ্যে টাকা-পয়সা সংক্রান্ত কোনও ধারণাই তৈরি হতে দেয় না। এর সমাধান জানেন? ছবি: শাটারস্টক।

না, তার মানেই কিন্তু দৈনিক আয়-ব্যয়ের হিসাব তার কাছে মেলে ধরতে হবে এমনটা নয়। সে সব থেকে বরং দূরেই রাখুন তাকে। কিন্তু সামগ্রিক ভাবে টাকা-পয়সা সম্পর্কে একটা ধারণা দিন। দরকারে দোকান-বাজার করার সময় সঙ্গে রাখুন। কোথায় কেমন করে খরচ করতে হয় সেটুকু শিখুক ছোট থেকেই। ছবি: শাটারস্টক।
Advertisement
লক্ষ্মীর ভাঁড় বা পিগি ব্যাঙ্ক আছে বাড়িতে? তা হলে তা সামলাতে দিন সন্তানকেই। ছোটবেলা থেকে ওর এই অভ্যাস সঞ্চয়মুখী করবে। টাকা-পয়সার গুরুত্বও বুঝবে। নিজের উপহার পাওয়া টাকা-পয়সা থেকেও জমাতে আগ্রহী হবে। ছবি: পিক্সঅ্যাবে।

তা বলে কি সন্তানকে শুধু সঞ্চয়ই শেখাবেন? তা একদমই নয়। পারিবারিক কোনও আনন্দ-অনুষ্ঠান বা টুকটাক বিলাসিতার সময়ও সন্তানকে কাছ থেকে উপলব্ধি করতে দিন খরটচুকুও। দরকারে তার হাতে অল্পস্বল্প টাকা পয়সা দিন, তবে তা অবশ্যই নিয়ন্ত্রণে রেখে। তাতে আয়ের সঙ্গে ব্যয় ও সঞ্চয় নিয়ে তার ধারণা আরও স্পষ্ট হবে। ছবি: শাটারস্টক।
Advertisement
সন্তান একটু বড় হলে এটিএম কার্ড ব্যবহারের প্রাথমিক জ্ঞানটুকু দিয়ে রাখুন তাকে। যে কোনও পরিস্থিতিতে তাকেও কখনও সেই কার্ড ব্যবহার করতে হতে পারে। তাই পিন নম্বর তার গোপনীয়তা বজায় রাখার কারণ এ সব জানান তাকে। ছবি: শাটারস্টক।

টাকা-পয়সা সংক্রান্ত কোনও রকম অসৎ উপায় অবলম্বন যেমন নিজেও করবেন না, তেমন সন্তানের উপরও খেয়াল রাখুন, সেও যেন তা না করে। করলে দ্রুত ব্যবস্থা নিন। কথা বলুন। দরকারে মনোবিদের কাছে যান। কিন্তু তার আগে সততার দৃষ্টান্ত হয়ে উঠুন আপনিই, তাতে ও আপনাকে দেখে শিখতে পারবে। ছবি: শাটারস্টক।

বাড়িতে হঠাৎ কোনও আর্থিক বিপর্যয় এলে তা অবশ্যই সন্তানের কাছেও খোলসা করুন। খুব হাহাকার নয়, বরং বলুন শান্ত হয়ে, বুঝিয়ে। যাতে পারিবারিক এই ঝড়গুলোয় জীবনযাত্রার পরিবর্তন কী ভাবে আনতে হয় সে পাঠ সে ছোট থেকেই শেখে। ছবি: শাটারস্টক।

সন্তানের চাহিদা মেটানো যদি সাধ্যাতীত হয়, তবে তা শিশুকে স্পষ্ট করে বলুন। কখনওই কপর্দকশূন্য হয়ে তার বায়না মেটাবেন না। ছোট থেকেই পরিবারের ক্ষমতা সম্পর্কিত এই জ্ঞান যদি তার থাকে, তা হলে আপনার ক্ষমতার সীমা বুঝতে তার অসুবিধা হবে না। নিজের শখ নিজে রোজগার করে মেটানোর আনন্দও টের পাবে। ছবি: শাটারস্টক।