Advertisement
১৫ জুলাই ২০২৪
ajwain

প্রতি দিন একটু করে জোয়ান, আর তাতেই মিলবে এ সব উপকার!

জোয়ানের আছে এমন অনেক গুণ, যা আপনার শারীরিক সুস্থতার জন্য অনেকাংশেই  দায়ী। জানেন সে সব কী কী?

জোয়ান হতে পারে আপনার সুস্থতার চাবিকাঠি। ছবি: পিক্সঅ্যাবে।

জোয়ান হতে পারে আপনার সুস্থতার চাবিকাঠি। ছবি: পিক্সঅ্যাবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৮ ১৪:০৫
Share: Save:

জোয়ান মাত্রই হজম সহায়ক, এ কথা কে না জানে! কিন্তু জোয়ান মানে যে শুধুই হজমজনিত সমস্যা সমাধানের হাতিয়ার নয়, তা কি জানেন? বরং জোয়ানের আছে এমন অনেক গুণ, যা আপনার শারীরিক সুস্থতার জন্য অনেকাংশেই দায়ী।

সাধারণত, খাওয়াদাওয়ার পর এক চিমটে জোয়ান খাওয়া আমাদের অনেকেরই অভ্যাস। নিমন্ত্রণবাড়ি হোক বা নিজের বাড়িতেই ভারী খাওয়াদাওয়া— জোয়ানের শরণ নিই আমরা অনেকেই।

ভাজা জোয়ান বা মশলা জোয়ানের চাহিদা এতটাই যে বাসেট্রামেও এই জিনিস বিক্রি করেন হকাররা। অনেকেই হজমের জন্য বাড়িতে তৈরিই রাখেন জোয়ানের মিশ্রণ।প্রস্তুত হয় সেই মিশ্রণ। কিন্তু হজমশক্তি বাড়ানো ছাড়া আর কী কী ভাবে জোয়ান আপনাকে সাহায্য করতে পারে, জানেন?

আরও পড়ুন: মানসিক চাপে ভুগছেন? এই সব গন্ধে তরতাজা হয়ে উঠুন সহজেই

এ ভাবে ইয়ারফোন ব্যবহার করলে বিপদের আর ভয় নেই

জোয়ানে রয়েছে থিমল তেল। তাই যে কোনও ব্যথা কমাতে জোয়ান কার্যকর। জোয়ানের তেল আয়ুর্বেদ শাস্ত্রে বেশ গুরুত্বপূর্ণ একটি ওষুধ। হাঁটু কোমর বা গাঁটের ব্যথায় জোয়ানের তেল কাজে লাগে। এ ছাড়া গলায় ব্যথা হলেও জোয়ান ও নুন মেশানো গরম জলের ভাপ নিলে তা দ্রুত কমে। জোয়ান বেটে কপালে লাগালেও মাইগ্রেনের ব্যথা কমে। অ্যান্টিঅক্সিড্যান্টের প্রভাবে ঠান্ডা লেগে হওয়া অসুখ থেকে বাঁচতেও জোয়ান খুব কার্যকর। বুকে জমা শ্লেষ্মা কাটাতে জোয়ানের জল খুব উপকারী। এ ছাড়া জোয়ান গুঁড়ো করে একটি কাপড়ে মুড়ে তা শুঁকলে মাথা যন্ত্রণা থেকেও মুক্তি মেলে। জোয়ানের গন্ধের টক্সিন দূর করার ক্ষমতে আছে। তাই মুখগহ্বর পরিষ্কার রাখতে বা দুর্গন্ধ দূর করতে খুব কাজে আসে জোয়ান। জোয়ান ফাইভার সমৃদ্ধ তাই ওজন কমাতেও খুব সাহায্য করে। এক গ্লাস জলে একটু আদা কুচি ও জোয়ান মিশিয়ে তা ফুটিয়ে তাতে লেবুর রস মেশান। এই জল পান করুন প্রতি দিন সকালে। ওজন হ্রাসে অত্যন্ত কার্যকর এই পানীয়। ব্রণর দাগ দূর করতে হলেও জোয়ানের শরণ নেওয়া যেতে পারে। ব্রণর দাগের জায়গায় অনেকেই জোয়ান বেঁটে লাগান। ১০-১৫ মিনিট লাগালে ধীরে ধীরে সেই দাগ থেকে মুক্তিও মেলে। চিকিৎসকদের মতে, কিডনির নানা সমস্যা থেকে দূরে রাখতে পারে জোয়ান। বিশেষ করে কিডনির স্টোনের সমস্যা কমাতে সাহায্য করে জোয়ান। ক্রমাগত হেঁচকি উঠলে একটু জোয়ানের জল বা জোয়ান বাটা নিমেষে আরাম দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE