Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Spain

দেওয়াল খুঁড়তেই বেরিয়ে এল ৪৭ লক্ষ টাকা! সে টাকা কি কাজে লাগল ব্যবসায়ীর?

২০ বছরের পুরনো এবং বাতিল নোট চালানোর ফন্দি দিলেন এক ব্যক্তি। কী করলেন তিনি?

Image of Spanish Builder Toño Piñeiro

উদ্ধার হওয়া অর্থ হাতে স্থাপত্য ব্যবসায়ী টোনো। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মাদ্রিদ শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৭
Share: Save:

পুরনো বাড়ি ভেঙে ফ্ল্যাট গড়ার চল সবর্ত্র। স্পেনও তার ব্যতিক্রম নয়। তেমনই একটি পুরনো বাড়ি ভাঙতে গিয়ে দেওয়ালের মধ্যে লুকোনো ৬টি টিনের কৌটো উদ্ধার করেছেন সে দেশের এক ব্যবসায়ী। সেই কৌটো থেকে তিনি উদ্ধার করেন ৪৭ হাজার পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৪৭ লক্ষ টাকা। এত অর্থ উদ্ধার করার পর যারপরনাই খুশি হওয়ারই কথা ওই ব্যক্তির। কিন্তু অর্থ উদ্ধারের আনন্দ নিমেষে বদলে যায় বিষাদে।

এই পরিমাণ মূল্য উদ্ধার করে, আনন্দে আত্মহারা হয়ে ওই ব্যবসায়ী সোজা চলে যান সেই দেশের ব্যাঙ্কে। কিন্তু সেখানে গিয়ে জানতে পারেন, উদ্ধার হওয়া নোটগুলি ২০ বছরের পুরনো এবং বাতিল। তাই কোনও ভাবে বিনিময় করাও সম্ভব নয়। ২০০২ সালের এই নোটগুলি অনেক দিন আগেই ‘ব্যাঙ্ক অফ স্পেন’ বাতিল ঘোষণা করেছে।

ওই ব্যক্তি বলেন, “পুরনো অচল নোটগুলি নিয়ে আর কিছু করার নেই জেনেও এক বার ব্যাঙ্কের উচ্চপদস্থ এক আধিকারিকের কাছে লিখিত ভাবে এই পরিস্থিতির কথা জানাই। তিনি বিবেচনা করে সেই পুরনো, বাতিল টাকার বিনিময়ে ৩০ লক্ষ নতুন টাকা দেওয়ার বন্দোবস্ত করেন।”

চার দশকের বেশি সময় ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা ওই বাড়িটিতে এতগুলি টাকা কী ভাবে এল, তা অবশ্য জানা যায়নি। ওই ব্যবসায়ী বলেন, “বাতাসের আর্দ্রতা থেকে বাঁচিয়ে রাখার জন্যই হয়তো কেউ এই পরিমাণ অর্থ আলাদা আলাদা করে টিনের কৌটোয় ভরে রেখেছিলেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spain euro notes Old notes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE