• রুকমা দাক্ষী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অতিথির পাতে তুলে দিন বাড়িতে বানানো মিষ্টির স্বাদ

main

শেষ পাতে যদি মিষ্টি না হয় তা হলে কোনও খাবারই সম্পূর্ণ হয় না। শুধু শেষ পাতেই বা বলি কেন! উৎসবের মরসুম তো বিজয়ার মিষ্টি ছাড়া ভাবাই যায় না। আর সেই মিষ্টি যদি হয় নিজের রান্নাঘরে বানানো, তা হলে যেন উৎসবের আমেজে যেগ হয় নতুন আবেগের।

ভোজনরসিক বাঙালি মিষ্টি নিয়ে একটু বেশিই স্পর্শকাতর। আপ্যায়ণের সময় অতিথির পাতে যদি ঠিকঠাক মিষ্টি না পরিবেশণ করা হয়, তা হলে সেই আবহে ছন্দপতন ঘটতে বাধ্য।

তাই আজ আপনাদের জন্য রইল দু’টি সাবেকি অথচ সহজ প্রণালীতে তৈরি মিষ্টির রেসিপি। ঝটপট তৈরি করে ফেলুন আপনার রান্নাঘরে আর বিজয়া সারতে আসা অতিথিদের দিন হারানো দিনের স্বাদ।

আরও পড়ুন: পাঁউরুটির গন্ধে ইতিহাসের ছোঁয়া​

ভাপা সন্দেশ:

যত নতুন নতুন মিষ্টিই কলকাতার দোকানে দেখতে পান না কেন, ভাপা সন্দেশের জনপ্রিয়তা কিন্তু কখনই ফিকে হয়ে যাবে না। জেনে নিন কী ভাবে সহজেই তৈরি করবেন ভাপা সন্দেশ নিজের রান্নাঘরে।

উপকরণ:

ছানা: ৩০০ গ্রাম(ভাল করে ডলে নেওয়া)

খোয়া ক্ষীর: ১০০ গ্রাম(গ্রেট করা)

গুঁড়ো দুধ: ৩ টেবিল চামচ

কনডেন‌্সড মিল্ক: ১ টিন

ছোট এলাচ গুঁড়ো: ১/২ চা চামচ

পেস্তা কুচি: অল্প পরিমাণ মতো

প্রণালী:

কড়াইতে কনডেন্‌সড মিল্ক, ছানা ও খোয়া ক্ষীর একসঙ্গে মিশিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। যখন দেখবেন বেশ ঘন হয়ে এসেছে, তখন গুঁড়ো দুধ ও এলাচ গুঁড়ো মেশান। মিশ্রণ বেশ ভাল ভাবে টেনে আসলে ছোট ছোট মাটির ভাঁড়ে ঢেলে দিন সমান ভেবে। উপর থেকে সব ক’টি ভাঁড়ের উপর পেস্তা কুচি দিন। সব শেষে ভাঁড়ের মুখগুলি অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে দিন। এ বার ভাঁড়গুলো ১৮০ ডিগ্রিতে আভেনে বেক করুন ১৫ মিনিট। ব্যস! আপনার ভাপা সন্দেশ রেডি।

এই মিষ্টি গরম সার্ভ করলেই ভাল লাগে। ভাঁড় কোনার সময় পরখ করে কিনবেন, যাতে আভেনে ফেটে না যায় এবং বাড়িতে এনে তাদের বেশ কিছু ক্ষণ জলে ডুবিয়ে রাখতেও ভুলবেন না।

আরও পড়ুন: এক টুকরো সয়াবিন দিয়েই বুঝে যাবেন দুধ ভেজাল কি না!​

ক্ষীর নারকেলের প্যারাকি:

নারকেলের স্বাদ কার না ভাল লাগে! পুজোর মরসুমে তাই জেনে নিন এই ক্ষীর নারকেলের অপূর্ব স্বাদের মিষ্টির রেসিপির সন্ধান। আর বিজয়ার মিষ্টির মধ্যে যোগ করুন এই সাবেগ মিষ্টির অপূর্ব স্বাদ।

উপকরণ:

ময়দা: ২০০ গ্রাম

খোয়া ক্ষীর: ১ কাপ(গুঁড়ো করা)

কোরানো নারকেল: ১ কাপ

এলাচ গুঁড়ো: ১/২ চা চামচ

চিনি: ১/২ কাপ

ঘি: ৩ টেবিল চামচ

বেকিং পাউডার: ১/২ চা চামচ

ঘি অথবা সাদা তেল: পরিমাণ মতো

প্রণালী:

ময়দায় ঘি, ৪ টেবিল চামচ খোয়া ক্ষীর, বেকিং পাউডার ও জল দিয়ে শক্ত করে মেখে নিন। একটা ভিজে কাপড় দিয়ে ১ ঘন্টা ঢেকে রাখুন। এ বার একটা ননস্টিক প্যানে ৩ টেবিল চামচ ঘি গরম করে তাতে নারকেল, বাকি খোয়া ক্ষীর, চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে পাক দিন। পুর তৈরি হয়ে গেলে ঠান্ডা করুন। এ বার ময়দা থেকে লেচি কেটে ছোট ছোট লুচির আকারে বেলে নিন। প্রতিটা লুচিতে ক্ষীর নারকেলের পুর দিয়ে অর্ধচন্দ্রাকার আকারে গড়ে নিন। ধারগুলো একটু জল হাতে আটকে নিয়ে বিনুনির মতো মুড়ে নিন। এ বার কড়াইতে তেল গরম করে নিয়ে মাঝারি আঁচে সোনালি করে ভেজে নিন প্যারাকিগুলি। এই মিষ্টি ২-৩ দিন রেখেও দিতে পারেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন