Advertisement
১৮ মে ২০২৪
S.S. Badrinath's Death News

প্রয়াত শঙ্কর নেত্রালয়ের প্রতিষ্ঠাতা চিকিৎসক এস এস বদ্রীনাথ, বয়স হয়েছিল ৮৩ বছর

মঙ্গলবার ভোরবেলা মৃত্যু হয় শল্যচিকিৎসক এস এস বদ্রীনাথের। ১৯৭৪ সালে তিনিই ‘শঙ্কর নেত্রালয়’ প্রতিষ্ঠা করেছিলেন।

এস.এস. বদ্রীনাথ।

এস.এস. বদ্রীনাথ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৩:১৪
Share: Save:

প্রয়াত শঙ্কর নেত্রালয়ের প্রতিষ্ঠাতা শল্যচিকিৎসক সেঙ্গামেদু শ্রীনিবাস বদ্রীনাথ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন এস এস বদ্রীনাথ। মঙ্গলবার ভোরবেলা জীবনাবসান হয় তাঁর। সকাল সাড়ে ৯টার সময়ে চেন্নাইয়ের বিসন্তনগর শ্মশানে চিকিৎসকের শেষকৃত্য সম্পন্ন হয়।

সেঙ্গামেদু শ্রীনিবাস বদ্রীনাথ ১৯৪০ সালের ২৪ ফেব্রুয়ারি চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন। চেন্নাইতেই পড়াশোনা শেষ করেন তিনি। বদ্রীনাথের এক আত্মীয়, যিনি দু’চোখেই দেখতে পেতেন না , তাঁদের সঙ্গে তাঁদের বাড়িতেই থাকতে শুরু করেন। বদ্রীনাথ তখন ছোট। অন্ধত্বের যন্ত্রণা খুব কাছ থেকেই উপলব্ধি করেন বদ্রীনাথ। এক জন অন্ধ ব্যক্তির যন্ত্রণা, অসহয়তা ভিতর থেকে নাড়া দেয় বদ্রীনাথকে। চিকিৎসক এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর চক্ষু চিকিৎসক হওয়ার ইচ্ছা এবং স্বপ্ন এই ঘটনাকে কেন্দ্র করেই।

মাদ্রাজ মেডিক্যাল কলেজ থেকে ডিগ্রি নিয়ে তিনি শেষমেশ নিউ ইয়র্ক ও আমেরিকায় গিয়ে পড়াশোনা শেষ করেন। ১৯৭০ সালে তিনি দেশে ফিরে আসেন। ১৯৭৪ সালে তিনি শঙ্কর নেত্রালয় প্রতিষ্ঠা করেন। তাঁর স্বপ্ন ছিল স্বল্প টাকায় মানুষকে বিশ্বমানের পরিষেবা দেওয়া। মধ্যবিত্তের কাছে ক্রমেই ভরসার জায়গা হয়ে ওঠে এই প্রতিষ্ঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE