Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Ovarian Cancer

দীর্ঘ দিন ধরে কী ওষুধ কিনছেন, তা-ও জানান দেবে ক্যানসারের ঝুঁকি রয়েছে কি না, দাবি সমীক্ষায়

সাধারণ পেটব্যথা বা হজমের সমস্যার মধ্যেই লুকিয়ে রয়েছে মারণরোগের বীজ?

ডিম্বাশয়ের ক্যানসার ধরা পড়ে অনেক দেরিতে, কিন্তু লক্ষণ প্রকাশ পায় আগে থেকেই।

ডিম্বাশয়ের ক্যানসার ধরা পড়ে অনেক দেরিতে, কিন্তু লক্ষণ প্রকাশ পায় আগে থেকেই। ছবি- প্রতীকী

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৫:৩৭
Share: Save:

বছর পঁচিশের ফিয়োনা মারফি বছরখানেক ধরেই বদহজমের সমস্যায় ভুগছিলেন। সাধারণ খাবার খেয়েও পেটব্যথা এবং হজমের গোলমাল কেন হচ্ছিল, বুঝতে পারছিলেন না। ব্যথা নিরাময়ে ওষুধের দোকান থেকে প্রায়ই তাঁকে কিনতে হয় ব্যথা কমানোর এবং হজমের ওষুধ। চিকিৎসকদের কাছেও এই সাধারণ লক্ষণগুলি পেটের সমস্যা বলেই মনে হয়েছিল।

কিন্তু ‘ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডন’ এর একটি ক্যানসার নিয়ে গবেষণায় প্রমাণিত হয়েছে এই দীর্ঘমেয়াদি ব্যথার ওষুধ বা হজমের ওষুধ খাওয়া পিছনেই লুকিয়ে ছিল ক্যানসারের রহস্য। ওষুধ কেনার ধরন এবং তার বিস্তারিত তথ্য দীর্ঘ দিন ধরে সংগ্রহ করে গবেষকরা জানিয়েছেন, বেশির ভাগ মহিলার ক্ষেত্রে এমন লক্ষণগুলিই ক্যানসারের সঙ্গে জড়িত। বিগত ৬ বছর ধরে শহরের সব চেয়ে বড় দুটি ওষুধের বিপণি এবং সেখান থেকে ওষুধ কেনেন এমন ২৮৩ জন ক্রেতার উপর করা সমীক্ষা থেকে এই ক্যানসারের লক্ষণ সম্বন্ধে সচেতন করেছেন তাঁরা।

ফিয়োনা বলেন,“পেটব্যথা আর হজমের সমস্যায় নাজেহাল হয়ে গিয়েছিলাম। আমার জীবনের সঙ্গে হজমের ওষুধের নাম ওতপ্রোত ভাবে জড়িয়ে গিয়েছিল। ওষুধ ছাড়া এক পা-ও বাড়ির বাইরে বেরোতে পারতাম না আমি। লক্ষণগুলি খুব সাধারণ হলেও কিন্তু নিরাপদ নয়।”

দীর্ঘ দিন এই ধরনের সমস্যা চলতে থাকায় তিনি অন্য এক চিকিৎসকের কাছে গেলে সেখানে নানা রকম পরীক্ষানিরীক্ষা করে জানা যায়, ফিয়োনার ডিম্বাশয়ে অস্বাভাবিক কিছু একটা রয়েছে, যার মধ্যে ক্যানসারের বীজ লুকিয়ে রয়েছে।

ডিম্বাশয়ের ক্যানসার চট করে ধরা পড়ে না। কিন্তু সাধারণ কিছু বিষয়ের উপর নজর রাখলে আগে থেকে সতর্ক হওয়া যায়।

কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) পেট ফোলা বা পেট ফাঁপা

২) হজমের সমস্যা

৩) তলপেটে যন্ত্রণা

৪) খিদে না পাওয়া

৫) বার বার প্রস্রাব পাওয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer early sign Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE