Advertisement
১১ মে ২০২৪
cancer

অতিরিক্ত মিষ্টি পানীয় বাড়িয়ে দিচ্ছে ক্যানসারের আশঙ্কা, বলছে সমীক্ষা

অল্প বয়স থেকেই যাঁরা অতিরিক্ত মিষ্টি বা চিনি মেশানো পানীয় পান করতে শুরু করেন, তাঁদের ক্ষেত্রে এই ধরনের ক্যানসারের আশঙ্কা বাড়তে থাকে।

মিষ্টি পানীয় ডেকে আনছে বিপদ।

মিষ্টি পানীয় ডেকে আনছে বিপদ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২১ ১২:৪৩
Share: Save:

বেশি চিনি মেশানো পানীয়ের কারণে বাড়ছে অন্ত্র এবং মলদ্বারের ক্যানসারের আশঙ্কা। হালে এমনই তথ্য জানাল ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব মেডিসিন’ বিভাগের এক সমীক্ষা।

সাধারণত একটু বেশি বয়সেই অন্ত্র এবং মলদ্বারের ক্যানসারের আশঙ্কা থাকে। ৩-৪ বছর আগে পর্যন্ত এই ধরনের ক্যানসার সংক্রমণের গড় বয়স ছিল ৭২ বছর। কিন্তু গত কয়েক বছরে সেই গড় বয়স কমে এসে দাঁড়িয়েছে ৬৬-তে। কেন গড় বয়স এতটা কমে যাচ্ছে? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক একটি সমীক্ষা শুরু করেন। তাতেই উঠে এসেছে এই তথ্য।

সমীক্ষায় দেখা গিয়েছে, অল্প বয়স থেকেই যাঁরা অতিরিক্ত মিষ্টি বা চিনি মেশানো পানীয় পান করতে শুরু করেন, তাঁদের ক্ষেত্রে এই ধরনের ক্যানসারের আশঙ্কা বাড়তে থাকে। ঠিক কী পরিমাণে বাড়ে ক্যানসারের আশঙ্কা, সেটাও দেখিয়েছেন বিজ্ঞানীরা। দেখা গিয়েছে, যাঁরা প্রতি দিন ২০০ মিলিলিটার বা তার বেশি মিষ্টি পানীয় পান করেন, তাঁদের ক্ষেত্রে অন্ত্র এবং মলদ্বারের ক্যানসারের আশঙ্কা প্রায় ১৬ শতাংশ বেড়ে যায়।

বিজ্ঞানীরা অল্প বয়সে এই ধরনের ক্যানসারে আক্রান্ত ১, ১৬, ৫০০ জনকে নিয়ে এই সমীক্ষাটি চালান। তাতে দেখা গিয়েছে, এই আক্রান্তদের প্রায় সকলেই অতিরিক্ত মিষ্টি দেওয়া পানীয় দীর্ঘ দিন ধরে পান করে আসছেন। সাধারণ ২০ থেকে ৩৪ বছর বয়সীদের এই জাতীয় পানীয় সবচেয়ে বেশি মাত্রায় পান করতে দেখা যায়। পরবর্তী সময়ে এই ধরনের পানীয়ের অভ্যাস ছেড়ে দিলেও, তার কুপ্রভাব শরীরে থেকে যায়। বাড়ে কম বয়সে এই ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

সমীক্ষা বলছে, শিশুদের বেড়ে ওঠার বয়সে, বিশেষ করে ১৩ থেকে ১৮ বছরের মধ্যে যদি এই জাতীয় পানীয়ের অভ্যাস হয়ে যায়, তাদের অনেকের ক্ষেত্রেই ৫০ বছরে পৌঁছনোর আগেই শরীরে বাসা বেঁধে ফেলে এই জাতীয় ক্যানসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE