Advertisement
৩০ এপ্রিল ২০২৪
New Year Celebration

উদ্‌যাপন শেষে বাড়ি ফিরতে অ্যাপ ক্যাবই ভরসা, কিন্তু মেয়েদের জন্য তা কতখানি নিরাপদ?

হলুদ ট্যাক্সি ছেড়ে অ্যাপ ক্যাবের সুবিধা পেয়ে আপন করে নিয়েছেন অনেকেই। কিন্তু এই ক্যাবের সুবিধা-অসুবিধা সম্পর্কে ওয়াকিবহাল নন বহু মানুষ।

অ্যাপ ক্যাবের ‘কারনামা’।

অ্যাপ ক্যাবের ‘কারনামা’। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৬:৪৫
Share: Save:

নতুন বছরকে স্বাগত জানাতে দেশের বিভিন্ন প্রান্ত সেজে উঠেছে। বাদ নেই শহর কলকাতাও। অনেকেই বাড়িতে পরিবার, বন্ধুদের নিয়ে উদ্‌যাপন করার পরিকল্পনা করেছেন। আবার অনেকেই দেখতে চান রাতের শহরকে। অন্যান্য দিনের মতোই চেনা এই শহর যেন এক মুহূর্তে বদলে যায়। বাইরে মধ্যরাত পর্যন্ত চলবে আড্ডা, খানাপিনা। কিন্তু মধ্যরাতে বাড়ি ফিরতে গেলেই সমস্যার সূত্রপাত! অনেকেই ভিড়ে বাসে উঠতে পারেন না। আবার ট্যাক্সি এমন ভাড়া হাঁকিয়ে বসে যে, চালকদের আবদার রাখাও সম্ভব হয় না। তখন সেই অ্যাপ ক্যাবই ভরসা। অথচ অ্যাপ ক্যাবও যে খুব নিরাপদ, ঘটনাক্রম সে কথা বলে না।

অথচ সুবিধার দিক থেকে প্রাচীন হলুদ ট্যাক্সির থেকে অ্যাপ ক্যাবগুলির গ্রহণযোগ্যতা অনেক বেশি। কারণ, দূরত্ব অনুযায়ী আগে থেকে ভাড়া নির্ধারিত থাকে। এ ছাড়াও শহরের মধ্যে বা বাইরে যাওয়ার জন্য ছোট, বড় গাড়ির নানা রকম বিকল্প তো আছেই। তা সত্ত্বেও এমন অনেক ঘটনাই ঘটে, যা শুনলে মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন জাগে।

অ্যাপ ক্যাবে নিরাপত্তার অভাব বোধ করলে সংস্থার পক্ষ থেকেই এমন কিছু সুবিধা দেওয়া হয়। ওঠার আগে সেগুলি সম্পর্কে জেনে নেওয়া দরকার।

পরিচিতদের সঙ্গে নিজের ট্রিপ শেয়ার করুন

উৎসবের আনন্দে গা ভাসিয়ে দিলে সময়ের খেয়াল থাকে না অনেকেরই। প্রযুক্তির সুবিধা থাকায় রাতে বাড়ি ফেরা সমস্যার কথা নয়। কিন্তু অভিভাবকদের তো চিন্তা হবেই। তাঁদের চিন্তা দূর করার জন্য ফোন থেকে আপনার গন্তব্যের পুরো তথ্য পাঠিয়ে রাখুন মা-বাবাকে।

আপনার বুক করা গাড়িই এসেছে কি না, দেখে নিন

যাঁরা এই ব্যবস্থার সঙ্গে পরিচিত, অভ্যস্ত, তাঁরা সকলেই চান অ্যাপ ক্যাব নিয়ে যাতায়াত করতে। বর্ষবরণের রাতে এত ভিড়ের মাঝে কে কোন গাড়ি বুক করেছেন, তা দেখে নিশ্চিত হয়ে তবেই গাড়িতে উঠুন।

২৪ ঘন্টা সহায়তা নম্বর

গাড়িতে উঠে যদি কোনও সমস্যা হয়, চালক ট্রিপ শুরু করার পরও যদি গন্তব্যে যেতে অস্বীকার করেন, সে ক্ষেত্রে সারা দিন এবং রাতেও খোলা থাকে ‘হেল্প লাইন নম্বর’।

জরুরিকালীন সহায়তা

গাড়ি চলাকালীন যদি চালক বা অন্য কোনও ব্যক্তি যাত্রীর সঙ্গে বিসদৃশ আচরণ করেন, তখন জরুরিকালীন সহায়তার জন্য ফোনের ‘ইমার্জেন্সি’ বোতামে চাপ দিলেই যাত্রাপথে সবচেয়ে কাছাকাছি পুলিশ ফাঁড়ি বা থানায় খবর পৌঁছে যাবে। এ ছাড়াও যদি গাড়িটি কোনও ভাবে দুর্ঘটনার কবলে পড়ে, তখনও এই সুবিধা পাওয়া যাবে।

সিট বেল্ট পরতেই হবে

শুধু গাড়ির চালকের জন্য নয়, সামনের আসনে বসা যাত্রীর জন্য সিট বেল্ট থাকে। অনেকেরই গাড়িতে উঠে এই বেল্টটি পরার কথা মাথায় থাকে না। এই সময় ট্রাফিক আইন না মানার কারণে গাড়ি আটক করে পুলিশ। তাই উৎসবের দিনগুলিতে অবাঞ্ছিত কোনও ঘটনা এড়াতে সিট বেল্ট পরতে কিন্তু ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Year Celebration App Cab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE