Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Telengana

ভারতের কোন রাজ্যে মদ্যপায়ীর সংখ্যা সবচেয়ে বেশি? বাংলা কি রয়েছে তালিকায়?

সমীক্ষাটি কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক দ্বারা পরিচালিত হয়েছিল। গোটা দেশে যত শতাংশ মানুষ মদ্যপান করেন, তেলঙ্গনায় তার চেয়ে বেশি শতাংশ মানুষ মদ্যপান করেন।

সাম্প্রতিক সমীক্ষা থেকে জানা যায় মদ্যপানের পরিপ্রেক্ষিতে তেলঙ্গানা রাজ্যের জনসংখ্যার প্রায় ১৯ শতাংশ মানুষ মদ্যপান করেন,

সাম্প্রতিক সমীক্ষা থেকে জানা যায় মদ্যপানের পরিপ্রেক্ষিতে তেলঙ্গানা রাজ্যের জনসংখ্যার প্রায় ১৯ শতাংশ মানুষ মদ্যপান করেন, ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
তেলঙ্গানা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১২:৩০
Share: Save:

তেলঙ্গানার পশুপালন সমবায় সমিতির তরফে রাজ্য সরকারের কাছে পেশ করা রিপোর্ট অনুসারে, মাংস এবং মদ খাওয়ার ক্ষেত্রে দেশের অন্য রাজ্যগুলির তুলনায় তেলঙ্গানার অবস্থান একেবারে শীর্ষে। তেলেঙ্গানায় বার্ষিক মাথাপিছু মাংস খাওয়ার পরিমাণ প্রায় ২১.৭ কেজি।

মদ্যপানের উপর সমীক্ষাটি কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক দ্বারা পরিচালিত হয়েছিল। গোটা দেশের যত শতাংশ মানুষ মদ্যপান করেন, তার চেয়ে তেলঙ্গনার মোট জমসংখ্যার মধ্যে যে শতাংশ মানুষ মদ্যপান করেন, তা অনেক বেশি।

তেলঙ্গানায় সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক আমিষভোজী মানুষ রয়েছেন। তাই এই রাজ্যে ভেড়া ও ছাগলের মাংসের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চাহিদা যত বাড়ছে মাংসের দামও সেখানে দিন দিন বেড়ে চলেছে। সেখানে ভেড়া ও ছাগলের মাংসের দাম প্রতি কেজিতে ৮০০ টাকা থেকে বেড়ে ১০০০ টাকা হয়ে গিয়েছে।

সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, আন্তর্জাতিক বাজারে প্রতিকেজি ভেড়া এবং ছাগলের মাংসের দাম ৬০০ থেকে ৭০০ টাকার মধ্যে। তেলঙ্গানায় সেই মাংসই বিক্রি করা হচ্ছে ১০০০ টাকা দরে।

সাম্প্রতিক সমীক্ষা থেকে জানা যায় তেলঙ্গানা রাজ্যের জনসংখ্যার প্রায় ১৯ শতাংশ মানুষ মদ্যপান করেন, যেখানে সারা দেশের জনসংখ্যার প্রায় ১৭.৩ মানুষ মদ্যপান করেন।

তেলঙ্গানায় সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক আমিষভোজী মানুষ রয়েছেন।

তেলঙ্গানায় সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক আমিষভোজী মানুষ রয়েছেন। ছবি: শাটারস্টক।

জাতীয় স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, দেশের অন্যান্য রাজ্যের তুলনায় তেলঙ্গানায় মদ্যপান করেন এমন মানুষ সবচেয়ে বেশি। সেই সমীক্ষা অনুযায়ী ছত্তীশগঢ়, উত্তরপ্রদেশ, গোয়া, পঞ্জাব, দিল্লি, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও বিহারেও মদ্যপান করেন, এমন মানুষের সংখ্যা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telengana West Bengal Alcohol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE