Advertisement
২৭ এপ্রিল ২০২৪
perfume

Deodorant: সকালে সুগন্ধী মাখছেন? এটি মোটেই সুগন্ধী মাখার ঠিক সময় নয়

কখন ব্যবহার করবেন ডিয়োডোরেন্ট? গবেষণাপত্রে বলা হয়েছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে।

কখন ত্বকে ডিয়োডোরেন্ট লাগাবেন

কখন ত্বকে ডিয়োডোরেন্ট লাগাবেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৬:০২
Share: Save:

সকালে কাজে যাওয়ার আগে গায়ে সুগন্ধী বা ডিয়োডোরেন্ট মাখছেন? জানেন কি আসলে এতে কোনও লাভই হচ্ছে না? সুগন্ধী মাখার আসল সময় মোটেই সকালে কাজে যাওয়ার আগে নয়। তা হলে কখন? জেনে নিন।

সম্প্রতি সুগন্ধী সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ‘ইনসাইডার’ পত্রিকায়। সেখানে গবেষকরা বলেছেন, সকালে সুগন্ধী ব্যবহার করার পদ্ধতিটি ভুল। কারণ ডিয়ো বা সুগন্ধীর মধ্যে ঘামের গন্ধ প্রতিহত করার যে উপাদানগুলি থাকে, সেগুলি বিপুল ঘামের মধ্যে কাজ করতে পারে না।

তা হলে কখন ব্যবহার করবেন ডিয়োডোরেন্ট? গবেষণাপত্রে বলা হয়েছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে। শুনতে বিস্ময়কর লাগলেও এটাই বলছেন গবেষকরা। তাঁদের বক্তব্য, রাতে ঘর্মগ্রন্থিগুলি বিশ্রাম পায়। তখন ঘাম কম হয়। ফলে ঘর্মগ্রন্থির উপর সুগন্ধী বা ডিয়োডোরেন্টও ভাল ভাবে কাজ করতে পারে।

সকালে ব্যবহার করলে ভাল করে কাজ করে না ডিয়ো

সকালে ব্যবহার করলে ভাল করে কাজ করে না ডিয়ো

ঘর্মগ্রন্থি এই সময় সুগন্ধীকে ভিতরে শুষে নেয়। ফলে বহু ক্ষণ কাজ করতে পারে এই ডিয়োডোরেন্টগুলি। যার প্রভাব থেকে যায় সকালেও।

রাতে ব্যবহার করলে কোনও কোনও ডিয়ো ৪৮ ঘণ্টা পর্যন্ত কাজ করতে পারে। কিন্তু সকালে কাজে যাওয়ার আগে এই সুগন্ধী ত্বকে লাগালে তা ভাল করে কাজ করতে পারে না। কারণ বিপুল পরিমাণে ঘাম ঝরতে শুরু করলে এগুলি কাজ করার ক্ষমতা হারায়। তাই রাতেই ব্যবহার করা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

perfume
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE