×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

‘গোলাপি হোয়াটসঅ্যাপ’-এর ফাঁদে পা দিলেই চুরি হয়ে যাচ্ছে ফোনের সব তথ্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ১৮:৪২
হোয়াটসঅ্যাপ নিয়ে আবার প্রশ্ন!

হোয়াটসঅ্যাপ নিয়ে আবার প্রশ্ন!
ছবি: সংগৃহীত

স্কুলের বন্ধুদের হোয়াটসঅ্যাপ গ্রুপ। হঠাৎ কেউ একটা লিংক সেখানে পাঠালেন। নীচে লেখা, হোয়াটসঅ্যাপের রং গোলাপি করতে চাইলে ক্লিক করুন এই লিংকে। আপনিও উৎসাহের চোটে একঘেয়ে রং বদলাতে ক্লিক করে ফেললেন সেই লিংকে। ব্যস! আপনার ফোনের সব তথ্য চুরি! এমনকি ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্যও। হালে এমনই এক লিংক নজরে এসেছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের।

বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে ছড়িয়ে পড়ছে এই লিংক-টি। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির পুরনো সবুজ রং বদলে তাকে গোলাপি করার লোভে বহু মানুষই পড়ছেন বিপদে। কী আছে এই লিংকে? সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, এই লিংকটি ব্যবহারকারীকে নিয়ে গিয়ে ফেলছে এই অ্যাপ ডাউনলোডের একটি লিংকের কাছে। পরের লিংকটিতে ক্লিক করলেই ব্যবহারকারীর ফোনের যাবতীয় তথ্য ঘাঁটার রাস্তা খুলে যাচ্ছে এই লিংকের প্রচারকারী অসাধু ব্যক্তিদের কাছে।

কয়েক মাস আগে ব্যবহারকারীর তথ্যের গোপনীয়তা সংক্রান্ত নীতিতে বদল আনার ফলে সমালোচনার মুখে পড়েছিল এই মেসেজিং অ্যাপটি। কমে যায় ব্যবহারকারীর সংখ্যা। তার পরে আবার এমন ঘটনা। এই ‘গোলাপি হোয়াটসঅ্যাপ’ সম্পর্কে মেসেজিং অ্যাপটির তরফে বলা হয়েছে, এমন কোনও লিংক তারা ছাড়েনি। এবং এই ধরনের সন্দেহজনক কোনও লিংকে ক্লিক না করার পরামর্শ দেওয়া হয়েছে তাঁদের তরফে।

Advertisement


Tags:

Advertisement