Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

করোনাকালে রোজকার কোন কোন অভ্যাস কমিয়ে দিচ্ছে আপনার রোগ প্রতিরোধ শক্তি?

অন্য জীবাণুর আক্রমণ থেকে বাঁচতেও রোগ প্রতিরোধ শক্তির দরকার। কিন্তু আমাদের জীবনযাপনে নানা সমস্যার কারণে ক্রমশ কমতে থাকে এই ক্ষমতা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দরকার পর্যাপ্ত জল পান।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দরকার পর্যাপ্ত জল পান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ১৩:৫০
Share: Save:

শুধু করোনাভাইরাসের থেকে বাঁচতেই নয়, অন্য জীবাণুর আক্রমণ থেকে বাঁচতেও রোগ প্রতিরোধ শক্তির দরকার। কিন্তু আমাদের জীবনযাপনে নানা সমস্যার কারণে ক্রমশ কমতে থাকে এই ক্ষমতা।

রোগ প্রতিরোধ শক্তি বজায় রাখতে কোন কোন বিষয় মাথায় রাখবেন? জেনে নিন।

প্রচুর জল খান: শরীরে জলের পরিমাণ কমে গেলে, রোগ প্রতিরোধ শক্তিও কমে যায়। কারণ শরীরে জমা জীবাণু মূত্রের সঙ্গে বেরিয়ে যায়। জল খাওয়া কমালে সেগুলি বেরোতে পারে না।

অনিয়মিত ঘুম এড়ান: এক এক দিন এক এক সময়ে ঘুম এবং পর্যাপ্ত মাত্রায় না ঘুমানো— এই সব ক’টিই রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। করোনাকালেও চিকিৎসকেরা ঘুমে গুরুত্ব দিতে বলছেন। কারণ সঠিক মাত্রায় ঘুম না হলে, জীবাণুর সঙ্গে মোকাবিলা করা কঠিন।

ধূমপান ছাড়ুন: রোগ প্রতিরোধ শক্তি কমাতে এর ভূমিকা সবচেয়ে বেশি। ধূমপান ছাড়তেই হবে। না হলে শুধু কোভিড নয়, পরে আরও বড় রোগবালাই হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়।

অলস জীবন নয়: বেশি চলাফেরা না করা, এক জায়গায় বেশি ক্ষণ বসে থাকা এবং তার সঙ্গে প্যাকেটের ভাজাভুজি বা ঠান্ডা পানীয় খাওয়া— সব ক’টিই রোগ প্রতিরোধ শক্তি কমিয়ে দেয়।

মন হালকা করুন: মানসিক চাপ কমলে রোগ প্রতিরোধ শক্তিও বাড়ে। মানসিক চাপ থেকে ক্যানসারের মতো সমস্যাও হতে পারে। হালে এমনই বলছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19 Immune System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE