×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

কোভিড সঙ্কটে প্লাজমার চাহিদা তুঙ্গে, কিন্তু কারা দিতে পারেন প্লাজমা, জেনে নিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ এপ্রিল ২০২১ ১২:১৮
কে দিতে পারবেন প্লাজমা?

কে দিতে পারবেন প্লাজমা?
ছবি: সংগৃহীত

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে যেমন নাজেহাল সাধারণ মানুষ, তেমনই স্বাস্থ্যব্যবস্থা। প্লাজমা দিতে পারবেন এমন মানুষের খোঁজ চলে সর্বদাই। সম্প্রতি আপনি যদি এই রোগ থেকে সেরে উঠে থাকেন, এবং আপনার বয়স যদি ১৮-৬৫ বছরের মধ্যে হয়, তা হলে আপনিও দিতে পারেন প্লাজমা। কিন্তু তার আগে কিছু নিয়ম জেনে নেওয়া প্রয়োজন।

প্লাজমা কি

রক্তের হলুদ অংশটি। যিনি এই রোগ সেরে উঠেছেন, তাঁর রক্তে থাকবে অ্যান্টিবডি। সেটাই পাওয়া যায় প্লাজমায়।

Advertisement

প্লাজমা কেন প্রয়োজন

করোনা সারানোর একটি পরীক্ষামূলক পদ্ধতি প্লাজমা থেরাপি বা কনভ্যালেসেন্ট প্লাজমা থেরাপি। এই রোগ থেকে সদ্য সুস্থ হয়েছেন, এমন মানুষের শরীর থেকে রক্ত নেওয়া হয়। অ্যান্টিবডি জোগাড় করে হয় সেই রক্ত থেকে। এবং রোগীর শরীরে সেই প্লাজমা দেওয়া হয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


কখন প্লাজমা দিতে পারবেন

১২০ দিনের মধ্যে কোভিড থেকে সেরে উঠেছেন এমন মানুষ প্লাজমা দিতে পারেন। দেওয়ার আগে কোভিড পরীক্ষা করে দেখে নিতে হবে তিনি নেগেটিভ কি না। দেওয়ার ১৪ দিন আগে পর্যন্ত তাঁর শরীরে কোভিডের কোনও উপসর্গ থাকলে চলবে না। যাঁকে দিচ্ছেন, তাঁর সঙ্গে ব্লাড গ্রুপ মেলা আবশ্যিক। এবং সবচেয়ে জরুরি, পরীক্ষা করে দেখা যিনি দিচ্ছেন, তাঁর রক্তে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি রয়েছে কি না। রক্ত দেওয়ার পর পরীক্ষা করে দেখা হবে এইচআইভি’র মতো কোনও সংক্রামক রোগ তাঁর রয়েছে কি না।

প্লাজমা দেওয়া পার্শ্বপ্রতিক্রিয়া

কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কোভিড রোগ থেকে সেরে উঠলে একেক জন অন্তত তিনজন রোগীকে প্লাজমা দিতে পারেন। এতে দাতার শরীরে কোনও রকম দুর্বলতা দেখা যাবে না। বা প্লাজমা দিলে যে ফের কোভিড সংক্রমণের ভয় থাকে, তেমনও নয়। রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যাবে না।

Advertisement