• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রণর সমস্যায় জেরবার? ঘরোয়া এই সব উপায়েই লুকিয়ে সমাধান

acne
ব্রণর সমস্য়া মেটাতে ভরসা রাখুন ঘরোয়া কিছু উপায়ে। ছবি: শাটারস্টক।

Advertisement

ত্বকের প্রকার যেমনই হোক ব্রণ বা ঘন ঘন ফুসকুড়ির শিকার হতে হয় অনেককেই। বাজারচলতি ক্রিম বা ওষুধে ভরসা করলে ত্বকের ক্ষতি বই ভাল কিছুই হয় না। এই সব ক্রিমে মেশানো উচ্চ মাত্রায় স্টেরয়েড ও নানা রাসায়নিক ত্বককে নষ্ট করে দেয় চিরতরে।

তাই ব্রণ বা ফুসকুড়ির বাড়বাড়ি হলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ। এক এক জনের ত্বকের ধরনও এক এক প্রকার। সেই অনুসারে চিকিৎসার ধরনও বদলায়। তাই অত্যধিক ব্রণ বা ফুসকুড়ি সামলাতে চিকিৎসকের শরণ নেওয়াই উচিত। তবে কখনও সখনও কয়েকটা ব্রণ বা ফুসকুড়ি হলে, সে ঝঞ্ঝাট সামলাতে পারেন ঘরোয়া উপায়েই।

কী কী উপায়ে মিলবে সমাধান, রইল তার হদিশ। খুব সহজলভ্য এই সব উপাদানেই লুকিয়ে নিরাময়।

বয়স ৬০ পেরিয়েছে? এই সব ব্যায়ামেই দূর হবে রোগবালাই, কমবে ওজনও আরও পড়ুন
  • ব্রণর সমস্যা সরাতে ও দাগ মেলাতে চন্দন বেটে তার সঙ্গে দু’ ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। পাঁচ ছ’ মিনিট রাখার পর শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে নিন।

  • দারচিনি গুঁড়োর সঙ্গে গোলাপজল মিশিয়ে সেই মিশ্রণ ১০ মিনিট লাগিয়ে রাখুন ব্রণ আক্রান্ত জায়গায়। এতে ব্রণের সংক্রমণ, এবং ব্যথা অনেকটাই কমে যাবে।

লেবুর রস ব্রণর সমস্যা মেটানোর অন্যতম সমাধান।

  • নিমপাতা জীবাণু নাশ করতে সক্ষম। তাই নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে লাগালে ব্রণর ব্যথা যেমন কমবে, তেমনই এর সংক্রমণও কমবে অনেকটাই।

  • চালের গুঁড়ো, পাতিলেবুর রস ও পাকা পেঁপে বাটা ব্রণর সমস্যা কমানোর এক অত্যন্ত কার্যকর সমাধান। মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট মতো রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন