Advertisement
২৫ জুন ২০২৪
train

প্রায়ই ট্রেন মিস করেন? এ সব উপায় মানলে আর এমন হবে না

ট্রেন ধরার ঝঞ্ঝাট পেরিয়ে কিছুতেই সময়ে যেতে পারেন না গন্তব্যে? ফলে রোজ অফিসে লেট মার্ক, কিংবা দরকারি কাজের দফারফা? এ সব উপায় মানলে আর সমস্যায় পড়বেন না।

রোজ অফিসে লেট মার্ক! নিয়মানুবর্তী হোন, সঙ্গে মেনে চলুন কিছু কৌশল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রোজ অফিসে লেট মার্ক! নিয়মানুবর্তী হোন, সঙ্গে মেনে চলুন কিছু কৌশল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৮ ১৭:৪১
Share: Save:

আপনি কি ট্রেনে যাতায়াত করেন? আর মাঝে মাঝেই ট্রেন মিস করেন? সময়ে অফিসে পৌঁছনোর তাড়া কার না থাকে! শুধু অফিস-ই বা বলি কেন, যে কোনও গন্তব্যেই ঠিক সময়ে পৌঁছনো একটা বড় গুণ ও প্রয়োজনীয় বিষয়। কিন্তু অনেক সময়েই আপনি ঠিক সময়ে বাড়ি থেকে বেরলেও ট্রেন ধরার ঝঞ্ঝাট পেরিয়ে কিছুতেই সময়ে যেতে পারেন না গন্তব্যে। ফলে রোজ অফিসে লেট মার্ক, কিংবা দরকারি কাজের দফারফা। আবার অনেক সময় নিজেরই দোষে ধরতে পারছেন না নির্দিষ্ট ট্রেন।

অনেকে আবার প্রায়ই দৌড়ে ধরেন ট্রেন। ফলে বাড়ে দুর্ঘটনার আশঙ্কা। এ ছাড়া প্রতি দিনের দৌড়ে কোথাও আঘাত লাগার আশঙ্কাও থেকে যায়। বরং এই অভ্যাস পরিহার করাই ভাল।

তবে অফিসে দেরিতে প‌ৌঁছনোর নেপথ্যে শুধু ট্রেনের দেরিতে আসাই যে দায়ী, তা কিন্তু নয়, বরং ট্রেন ধরতে না পারার কারণ কিন্তু আপনার কিছু গাফিলতি ও ভুল। তবে যদি একটু সচেতন হন আর বেশ কিছু কৌশল মেনে চলেন, তা হলে কিন্তু সহজেই সময়মতো ট্রেন ধরতে পারবেন।

আরও পড়ুন: বর্ষায় রাসায়নিক ছাড়াই পিঁপড়ে থেকে ঘর-বাড়ি বাঁচান এই ভাবে

পকেটমারি এড়িয়ে চলুন এই ক’টা উপায়ে​

দেখে নিন উপায়

নিজে বুঝে নিন, ঠিক কী কারণে দেরি হচ্ছে, বেরনোর প্রস্তুতির কোনও অংশে বেশি সময় লাগলে, সম্ভব হলে সেই অংশ সংক্ষেপে সারুন, অথবা আরও একটু আগে থেকে প্রস্তুত হতে শুরু করুন। ট্রেন কোথায় আছে আজকাল তা দেখা যায় বেশ কিছু অ্যাপের মাধ্যমে। ফোনে সে সব অ্যাপ ডাউনলোড করে নিন। বাড়ি থেকে বেরনোর আগেই দেখে নিন আপনার ট্রেন নিকটবর্তী প্ল্যাটফর্ম থেকে ঠিক কত দূরে আছে। সেই বুঝে রওনা দিন। স্টেশনে গিয়ে দেখলেন ট্রেন বেরিয়ে গিয়েছে, পরের ট্রেনের সময় আরও দেরিতে। তখন আবার বিকল্প পথে গন্তব্যে যেতে প্রস্তুত হন। এমনটা করতে গিয়ে আরও দেরি হয়। তাই আগেই সতর্ক হন। যদি দেখেন, ট্রেন বেরিয়ে যাওয়ার সময় হয়ে গিয়েছে, তা হলে স্টেশনে না পৌঁছে, তখনই ধরুন বিকল্প পথ। তাতে কিছুটা সময় বাঁচবে। ওই ট্রেনটি হয়তো প্রায়ই দেরি করে, তাই আপনিও দেরিতে পৌঁছন স্টেশনে। এমন করতে গিয়েই মাঝে মাঝে ট্রেন মিস হয়। এমন আর করবেন না। ট্রেন যে কোনও দিন সময়ে আসতেই পারে। তাই আপনি নির্দিষ্ট সময়েই স্টেশনে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Utility ট্রেন Railway Train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE