Advertisement
২০ এপ্রিল ২০২৪
COVID Cases

Covid: বাড়িতে করোনা রোগীর চিকিৎসার জন্য নার্স বা আয়া রাখছেন? সতর্ক হন এই তিনটে বিষয়ে

রোগীকে বাড়িতে দেখভালের ব্যবস্থা করার আগে কয়েকটি বিষয়ে নজর দিন।

হাসপাতালের নার্সদের সময় না হলে করোনা রোগীদের দেখভালের জন্য পৌঁছে যাচ্ছেন আয়াও।

হাসপাতালের নার্সদের সময় না হলে করোনা রোগীদের দেখভালের জন্য পৌঁছে যাচ্ছেন আয়াও। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১৫:২৭
Share: Save:

করোনা সংক্রমণের সময়ে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। সকলের ক্ষেত্রেই তা হয় আলাদা ধরনের। তাই বাড়িতে রেখে রোগীর যত্ন নিতে চাইলে কিছু ব্যবস্থা করতে হয় হাসপাতালের মতো। তা কী করে সম্ভব?

এখন বাড়ি গিয়ে করোনা রোগীর দেখভালের ব্যবস্থা হয়েছে। সে সব ব্যবস্থার কথা নজরে রাখা যেতে পারে। যেমন এখন বেশ কয়েকটি হাসপাতাল এবং নার্সিংহোম থেকে এই বন্দোবস্ত করা হয়েছে। বাড়িতে চব্বিশ ঘণ্টা করোনা রোগীকে দেখেশুনে রাখবেন প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী। যে কোনও প্রয়োজনে হাসপাতালের মতো আয়োজনও করে ফেলবেন তাঁরা। নার্স থেকে ফিজিয়োথেরাপিস্ট, সকলেই করোনা রোগীদের বাড়ি যাচ্ছেন এমন দায়িত্ব নিয়ে।

হাসপাতালের নার্সদের সময় না হলে করোনা রোগীদের দেখভালের জন্য পৌঁছে যাচ্ছেন আয়াও। কোভিড-আয়ারা এ সময়ে মূলত এমন রোগীদের দেখভালই করছেন।

তবে রোগীকে বাড়িতে দেখভালের ব্যবস্থা করার আগে কয়েকটি বিষয়ে নজর দিন।

১) রোগীর কোনও ধরনের কোমর্বিডিটি রয়েছে কিনা, তবে চিকিৎসকের সঙ্গে আলোচনা করুন। চিকিৎসক যদি বলেন এমন রোগীকে বাড়িতে রেখে সুস্থ করে তোলা সম্ভব, তবে সেই মতো হোক ব্যবস্থা।

২) শ্বাস সংক্রান্ত কোনও অসুখ থাকলে আলাদা ভাবে চিকিৎসককে তা জিজ্ঞেস করে নিন। কারণ, শ্বাসের অসুবিধায় অনেক সময়ে বাড়িতে রাখার ক্ষেত্রে নানা ভাবনা থাকে চিকিৎসকেদের। তাই চিকিৎসকের কথা মতো চলা জরুরি।

৩) বাড়িতে অন্য কারও কোমর্বিডিটি নেই তো? তবে তাঁর জন্য ক্ষতিকর হতে পারে বাইরের মানুষের সঙ্গে এক জায়গায় থাকা। চিকিৎসকের পরামর্শ এ ক্ষেত্রেও জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE