Advertisement
০১ মে ২০২৪
Hotel Manners

আড়চোখে এ দিক-ও দিক না তাকিয়ে হোটেলে ঘর ছাড়ার সময়ে ৫ জিনিস নিজের ব্যাগে ভরে ফেলতে পারেন

সেগুলি অনেকে আবার ব্যাগে ভরতে গিয়েও দ্বিধায় ভোগেন। এই জিনিসগুলি আদৌ ব্যাগে ভরে বাড়ি নিয়ে আসা উচিত কি না, বুঝতে পারেন না।

Things you can and cannot take home from hotel

হোটেল থেকে কী কী আনবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৮:৩৪
Share: Save:

হোটেলে থাকতে এসে অতিথিদের যাতে কোনও অসুবিধে না হয়, তাই নানা রকম প্রসাধনী আগে থেকেই ঘরে রাখা থাকে। ‘কমপ্লিমেন্টরি’ প্রাতরাশের মতোই জিনিসগুলিও অতিথিদের জন্যই। ফেরার সময়ে হোটেলের ঘরে রাখা ছোট ছোট সেই প্রসাধনী অনেকেই ব্যাগের মধ্যে ভরে নেন। অনেকে আবার ব্যাগে ভরতে গিয়েও দ্বিধায় ভোগেন। এই জিনিসগুলি আদৌ ব্যাগে ভরে বাড়ি নিয়ে আসা উচিত কি না, বুঝতে পারেন না। অনেকেই হয়তো জানেন না, হোটেলের ঘরভাড়ার সঙ্গে এই সমস্ত প্রসাধনীর মূল্য কিন্তু ধরা থাকে। সুতরাং, ব্যবহার না করলেও ঘর ছা়ড়ার সময়ে সেই সব জিনিস ব্যাগে ভরে নিয়ে এলেও ক্ষতি নেই। তবে আগে থেকে জেনে রাখতে হবে, হোটেলের ঘর থেকে কোন কোন জিনিস নিয়ে আসা যায়।

১) ব্রাশ, মাজন:

বাড়িতে যত দামি দাঁত মাজার ব্রাশ, মাজন থাক না কেন— হোটেলের ঘর ছাড়ার সময়ে সেখান থেকে দেওয়া ব্রাশ কিট ফেলে আসতে মন চায় না। কোনও দ্বিধা না রেখে এই জিনিসটি সঙ্গে নিয়ে আসতে পারেন।

২) মাউথওয়াশ:

অনেক হোটেলেই ব্রাশের কিটের সঙ্গে মাউথওয়াশ থাকে। ‘ট্রাভেল-সাইজ়ড’ এই প্রসাধনীগুলি অতিথিদের ব্যবহারের জন্যেই হোটেলের ঘরে রাখা থাকে। হোটেলে থাকার সময়ে একান্ত যদি ব্যবহার করার প্রয়োজন না পড়ে, সঙ্গে নিয়ে আসতে পারেন।

৩) সাবান, শ্যাম্পু, ময়েশ্চারাইজ়ার, শেভিং কিট:

শৌচাগারে ব্যবহার করার জন্য ‘ট্রাভেল-সাইজ়ড’ সাবান, শ্যাম্পু, ময়েশ্চারাইজ়ার তো থাকেই, অনেক হোটেলে পুরুষদের ব্যবহারের জন্য থাকে শেভিং কিটও। হোটেলে স্নানের সময়ে ব্যবহার করার পরেও যদি খানিকটা বেঁচে থাকে, তা হলে ব্যাগে ভরে বাড়ি নিয়ে আসতেই পারেন।

Things you can and cannot take home from hotel

সাবান, শ্যাম্পু, ময়েশ্চারাইজ়ার, শেভিং কিট বাড়ি নিয়ে আসতেই পারেন। ছবি: সংগৃহীত।

৪) চা, কফি:

সকালে ঘুম থেকে উঠে বেড-টি খাওয়ার অভ্যাস? সেই কথা ভেবেই বহু হোটেল ঘরে চা, কফি তৈরি করে নেওয়ার ব্যবস্থা রাখা থাকে। হোটেলের রিসেপশন বা রেস্তরাঁয় ফোন না করে যখন চা খেতে ইচ্ছে করবে, নিজেই বানিয়ে নিতে পারবেন।

৫) পত্রপত্রিকা:

ঘুরতে গিয়ে দিনের বেলা তো হোটেলে বসে থাকবেন না, বিভিন্ন পর্যটনস্থলে ঘুরে বেড়াবেন। কিন্তু রাতে হোটেলে ফিরে কী করবেন? হোটেলের ঘরে রাখা খবরের কাগজ, পত্রপত্রিকা পড়ে খানিকটা সময় কাটাতেই পারেন। সেই সব জিনিস ফেরার সময়ে ব্যাগে ভরে আনতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hotel Hotel Manners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE