Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

প্রিয়জনের সঙ্গে ঠাকুর দেখার পরিকল্পনা? ব্যাগে ৫ জিনিস না রাখলেই বিপাকে পড়তে হতে পারে

ছোটখাটো এমন অনেক জিনিস থাকে, যা আমরা ব্যাগে রাখতে ভুলে যাই। অথচ রাস্তায় বেরিয়ে খুবই প্রয়োজন পড়ে সেগুলি। জেনে নিন, কোন জিনিস ব্যাগে না ভরলে ঠাকুর দেখতে গিয়ে বিপাকে পড়তে হতে পারে।

Things you should keep in your bag while pandal hopping during Durga puja.

বেরোনোর আগেই ব্যাগে ভরে ফেলুন ৫ দরকারি জিনিস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১১:৫৪
Share: Save:

পুজোর সময়ে প্রতিমা দর্শনে বেরোনো মানেই সঙ্গে থাকবে পোশাকের সঙ্গে মানানসই ব্যাগ। আর ব্যাগে ভরা মেকআপের হাজার রকম সামগ্রী। সকাল থেকে রাত অবধি ঠাকুর দেখতে গিয়ে মেকআপ ঘেঁটে গেলেই সঙ্গে সঙ্গে ‘টাচ‌্ আপ’! ঘেমেনেয়ে একশা হয়ে গেলেই চট করে স্প্রে করার জন্য ব্যাগ থেকে বেরিয়ে পড়ে ছোট পারফিউমের শিশি। এগুলি তো রাখেনই। তবে ছোটখাটো এমন অনেক জিনিস থাকে, যা আমরা ব্যাগে রাখতে ভুলে যাই। অথচ রাস্তায় বেরিয়ে খুবই প্রয়োজন পড়ে সেগুলি। জেনে নিন, কোন জিনিস ব্যাগে না ভরলে ঠাকুর দেখতে গিয়ে বিপাকে পড়তে হতে পারে।

জলের বোতল: পুজোর ক’দিন তরতাজা থাকতে চাইলে আর ত্বকের জেল্লা ধরে রাখতে চাইলে শরীরে জলের ঘাটতি হতে দিলে চলবে না। জল তেষ্টা পেলেই বাইরে থেকে ঠান্ডা নরম পানীয় কিনে খেলেই বিপত্তি। এই অভ্যাসের কারণে ওজনও বাড়ে আর ঠান্ডা-গরমে গলাও বসে যায়। এর জেরে পুজোর বাকি দিন ঘোরাঘুরিটাও মাটি হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে ব্যাগে একটি জলের বোতল অবশ্যই রাখুন। খুব ভাল হয় যদি ‘ডিটক্স ওয়াটার’ বানিয়ে ব্যাগে রেখে দিতে পারেন। মাঝেমাঝে তা খেলে সারা দিন বেশ চাঙ্গা থাকবেন।

স্যানিটাইজার ও ওষুধ: পুজো মানেই রাস্তায় বেরিয়ে জমিয়ে ভূরিভোজ। রাস্তাঘাটের খাবার খেলে একটু পরিচ্ছন্নতা না মানলেই নয়। সে ক্ষেত্রে ব্যাগে স্যানিটাইজ়ার রাখতে ভুলবেন না। ডিজ়ইনফেক্ট্যান্ট টিস্যুও রাখতে পারেন, তা দিয়ে অপরিষ্কার হাত মুছে নেওয়া যাবে। পুজোর পাঁচ দিন আনন্দ করতে চাইলে, পেটের গন্ডগোল এড়াতে চাইলে স্যানিটাইজ়ারের বোতল সঙ্গে রাখতে ভুলবেন না। অনেক ক্ষণ ধরে এক মণ্ডপ থেকে অন্য মণ্ডপে ঘোরাঘুরি করে মাথা ধরে গেল! ঠাকুর দেখতে বেরিয়ে এ রকম সমস্যা নতুন নয়। তাই ব্যাগে রেখে দিন প্রয়োজনীয় কয়েকটি ওষুধ। বমিভাব, মাথা ধরার মতো সমস্যা যাতে আপনার পুজো পরিক্রমাকে বানচাল না করে। এ ক্ষেত্রে জোয়ানও রাখতে পারেন সঙ্গে।

Things you should keep in your bag while pandal hopping during Durga puja.

পুজোর ক’দিন ব্যাগে স্যানিটাইজ়ার রাখতে ভুলবেন না। ছবি: সংগৃহীত।

ব্যান্ড এড, সেফটিপিন: নতুন জুতো পরে ঘণ্টাখানেক হাঁটাহাঁটি করার পরই পায়ে ফোস্কা পড়ে গেল? ফোস্কা নিয়ে হাঁটাহাঁটি করা মানেই নাজেহাল অবস্থা! সমস্যা এড়াতে ব্যাগে কয়েকটি ব্যান্ড এড রেখে দিন। রাস্তায় বেরিয়ে বিপাকে পড়তে না চাইলে সঙ্গে রাখতে পারেন কয়েকটি সেফটিপিন।

ছাতা: হাওয়া অফিস বলছে পুজোয় বৃষ্টিতে ভিজবে শহর কলকাতা। তাই সাজগোজ নষ্ট না করতে চাইলে, জ্বরে ভুগতে না চাইলে একটি ছাতা অবশ্যই সঙ্গে রাখুন।

পাওয়ার ব্যাঙ্ক: ঠাকুর দেখতে বেরোনো মানেই হাজার হাজার নিজস্বী! অসংখ্য ছবি তুলতে গিয়ে ফোনের ব্যাটারি তলানিতে নেমে গেলে বা মোবাইল বন্ধ হয়ে গেলেই পড়তে হবে বিপাকে। এই রকম ঘটনা এড়াতে সঙ্গে একটা পাওয়ার ব্যাঙ্ক রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE