Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Youngest Traveller: ২১ বছরে পা রেখেছেন ১৯৬টি দেশে! বিশ্ব রেকর্ড গড়লেন আমেরিকার কন্যা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ সেপ্টেম্বর ২০২১ ১৯:১৭
মাত্র ২১ বছর বয়সে উত্তর কোরিয়া পর্যন্ত ঘুরে এসেছেন লেক্সি অ্যালফর্ড।

মাত্র ২১ বছর বয়সে উত্তর কোরিয়া পর্যন্ত ঘুরে এসেছেন লেক্সি অ্যালফর্ড।

অনেকেরই ভ্রমণের তালিকা থাকে। কোন কোন জায়গা দেখতে চান, ঠিক করা থাকে। কিছু হয়, কিছু হয় না। নানা কারণে আটকে যায়। আর কেউ কেউ থাকে, যে কোনও উপায়ে নিজের লক্ষ্যে পৌঁছয়। তেমনই এক জন হলেন লেক্সি অ্যালফর্ড। সবচেয়ে কম বয়সে বিশ্বের সব ক’টি দেশে পা রাখার জন্য গিনিস রেকর্ডে নাম উঠেছে তাঁর। মাত্র ২১ বছর বয়সে উত্তর কোরিয়া পর্যন্ত ঘুরে এসেছেন তিনি।

আমেরিকার নাগরিক লেক্সির বয়স এখন ২৩। সংবাদমাধ্যমে জানান, ছোটবেলা থেকেই বেড়াতে ভালবাসেন। বিভিন্ন দেশ দেখা শুরু হয় বেশ কম বয়সেই। তাঁর বাবা-মা ক্যালিফর্নিয়ায় একটি ট্র্যাভেল এজেন্সি চালান। সেই সূত্রেই নতুন দেশ দেখা শুরু। এখন লেক্সির ইনস্টাগ্রামের পাতা ভর্তি নানা দেশে ভ্রমণের ছবিতে। ১৯৬টি দেশ দেখেছেন তিনি। সংবাদমাধ্যমে লেক্সি জানিয়েছেন, ছোটবেলায় অনেক দিনের জন্য দেশের বাইরে থাকতেন বাবা-মায়ের সঙ্গে। লেখাপড়াও হত বিভিন্ন দেশে ঘুরতে ঘুরতেই। সে সময়েই কম্বোডিয়ার ফ্লোটিং ভিলেজ থেকে মিশরের পিরামিড, সব দেখা হয়ে গিয়েছে তাঁর। পরে একা ঘোরা শুরু করেন। যে সব জায়গায় যাওয়া অসম্ভব মনে করেন অনেকে, সেখান থেকে ঘুরে আসার ইচ্ছাও হয় তাঁর। এ সময় থেকেই বিশ্ব ভ্রমণের বিষয়ে আরও ভাবনা-চিন্তা শুরু করেন। এর আগে মনের আনন্দেই বেড়াতেন শুধু।

Advertisement
এখন লেক্সির ইনস্টাগ্রামের পাতা ভর্তি নানা দেশে ভ্রমণের ছবিতে।

এখন লেক্সির ইনস্টাগ্রামের পাতা ভর্তি নানা দেশে ভ্রমণের ছবিতে।


২০১৬ সালে ঠিক করেন, পৃথিবীর সব ক’টি দেশ ঘুরে দেখতে হবে। তখন তাঁর বয়স ১৮। তত দিনে ৭২টি দেশ ঘুরে ফেলেছেন তিনি। তিন বছরের মধ্যে বাকি সব দেশে ঘোরেন।

গোটা দুনিয়া ঘুরে বেড়ানোর খরচ জোগালেন কে? নিজের রোজগারেই সবটা করেছেন এই তরুণী। বলেন, ‘‘যখন যেখানে যেমন কাজ পেয়েছি, করেছি। সেই টাকায় পরের দেশটি দেখার পরিকল্পনা করেছি। এ ভাবেই চলেছে।’’

আরও পড়ুন

Advertisement