Advertisement
২০ মে ২০২৪
Holi 2024

ঠান্ডাইয়ের গ্লাসে তো প্রতি দোলেই চুমুক দেন, এ বছর না হয় স্বাদ বদলে অন্য কিছু খেলেন

ঠান্ডাই তো প্রতি বছরই খাওয়া হয়। এ বছরের দোলে একটু স্বাদ বদলে নিলে মন্দ হয় না। ঠান্ডাইয়ের বদলে আর কোন পানীয় রঙের উদ্‌যাপনের সঙ্গী হতে পারে?

দোলের দিন স্বাদ বদলে অন্য কিছু খান।

দোলের দিন স্বাদ বদলে অন্য কিছু খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১১:৪৩
Share: Save:

জীবনে রং থাক বা না থাক, এমন বসন্ত দিনে ঘরে দরজা এঁটে থাকা অসম্ভব। হোক না বাহ্যিক, তবু বছরে এই একটা দিন রঙিন হয়ে ওঠার সুযোগ ছাড়তে চান না কেউই। বন্ধু, প্রিয়জনকে রাঙিয়ে দেওয়ার আনন্দই আলাদা। বসন্তের উদ্‌যাপন মানেই সাত রঙের আবির আর জেদি বাদু়ড়ে রং, রঙিন ভূত হয়ে ওঠার পর বন্ধুদের সঙ্গে চুটিয়ে আড্ডা আর মাঝেমাঝে ঠান্ডাইয়ের গ্লাসে চুমুক দেওয়া। এই অনুষঙ্গগুলি বাদ দিয়ে দোল অসম্পূর্ণ। ঠান্ডাই আর দোল হল একে-অপরের পরিপূরক। তবে ঠান্ডাই তো প্রতি বছরই খাওয়া হয়। এ বছরের দোলে একটু স্বাদ বদলে নিলে মন্দ হয় না। ঠান্ডাইয়ের বদলে আর কোন পানীয় রঙের উদ্‌যাপনের সঙ্গী হতে পারে?

আমপান্না

বসন্তেও পিছু ধাওয়া করেছে গরম। তাই ভিতর থেকে শীতল থাকতে আমপান্না খেতে পারেন। বাজারে আমও দেখা দিতে শুরু করেছে। বানাতেও বিশেষ পরিশ্রম করতে হয় না। পদ্ধতিও সহজ। কাঁচা আম, গোলমরিচ, পুদিনা পাতা— এই কয়েকটি উপকরণ দিয়েই তৈরি হয়ে যাবে আমপান্না। বানিয়ে ফেলুন ঝটপট।

কেশর বাদাম

ঠান্ডাইয়ের অন্যতম বিকল্প। আবির মাখার পর গলা ভেজাতেই পারেন কেশর বাদাম দিয়ে। জাফরান, দারচিনি, দুধ, বাদাম, পেস্তা, গোলাপের পাপড়ি দিয়ে কেশর বাদাম শরবত তৈরি করে নিতে পারেন। বাড়িতে অতিথি এলে দোলে এর চেয়ে ভাল আপ্যায়ন আর হবে না।

গুলাব শরবত

শুধু রং মাখলেই তো হবে না, রঙিন পানীয়েও তো চুমুক দিতে হবে। দোলের দিন চুটিয়ে রং খেলার পর গুলাব শরবতের গ্লাসে চুমুক দিতে পারেন। আলাদাই অনুভূতি হবে। রোজ সিরাপ, টুটি ফ্রুটি, চাট মশলা, দারচিনি, গোলমরিচ আর লেবুর রস দিয়ে মনের মতো করে বানান গুলাব শরবত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE