Advertisement
০৭ মে ২০২৪
Health

Body Pain: মাঝে মাঝে গায়ে হাত পায়ে ব্যথা হচ্ছে? সহজে দূর করুন ৩ উপায়ে

শরীরে ব্যথা হওয়ার মুখ্য কারণের মধ্যে অন্যতম হচ্ছে ক্লান্তি। এ ছাড়াও শরীরে জলের ঘাটতির কারণেও আমাদের গায়ে হাত পায়ে যন্ত্রণার সম্মুখীন হতে হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২১ ১২:৪৫
Share: Save:

গা হাত পায়ে ব্যথা হওয়া অত্যন্ত সাধারণ একটি সমস্যা। কমবেশি সকলেরই কোনও না কোনও সময়ে এই সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। শরীরে ব্যথা হওয়ার মুখ্য কারণের মধ্যে অন্যতম হচ্ছে ক্লান্তি। ক্লান্তি শরীরকে আরও দুর্বল করে দেয়, যার ফলে আমাদের শরীর আরও বেশি রোগ বা চোটপ্রবণ হয়ে পড়ে। এ ছাড়াও শরীরে জলের ঘাটতির কারণেও আমাদের গায়ে হাত পায়ে যন্ত্রণার সম্মুখীন হতে হয়। পর্যাপ্ত পরিমাণে জল না খেলে তার প্রভাব আমাদের শরীরে পড়াই স্বাভাবিক।

কিন্তু এ রকম শরীরে ব্যথা হলে কী ভাবে দ্রুত তাকে কবলে আনবেন? জেনে নিন তিনটি সহজ উপায়।

বেশি পরিমাণে জল খান:

শরীরে জলের ঘাটতি যাতে না হয়, সেই দিকে নজর রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন দৈনন্দিন কাজে আমাদের শরীর থেকে রোজ বিপুল পরিমাণে জল বিভিন্ন ভাবে বেরিয়ে যায়। শরীরে জলের ঘাটতি নিয়ে এই সব কাজ করলে আমাদের পেশির উপর বাড়তি চাপ সৃষ্টি হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আপনার খাদ্যাভ্যাসকে আরও স্বাস্থ্যকর করে তুলুন:

একটি ঠিকঠাক ডায়েট, যেখানে প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট, ফ্যাট সব কিছু পর্যাপ্ত এবং উপযুক্ত পরিমাণে আছে তা সব সময়েই আপনার শরীরের জন্য ইতিবাচক হয়ে ওঠে। আপনার ডায়েটে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম আছে কী না, সেই দিকে নজর রাখা প্রয়োজন। ক্যালশিয়াম পর্যাপ্ত পরিমাণে শরীরে থাকলে তা আপনার হাড়ের, দাঁতের, এবং বিভিন্ন জয়েন্টের ব্যথার জন্য কার্যকরী হতে পারে।

রান্নায় উপযুক্ত মশলাপাতি ব্যবহার করুন:

গায়ে হাত পায়ে ব্যথা হলে আপনার খাবারে পর্যাপ্ত পরিমাণে কিছু বিশেষ মশলা আছে কী না সেইডিকে নজর রাখুন। মূলত আদা, হলুদ, দারচিনি, রসুন জাতীয় মশলাগুলি ব্যথায় কাবু হয়ে থাক জয়েন্ট বা পেশির জন্য অত্যন্ত কার্যকরী হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Pain Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE