Advertisement
১৮ মে ২০২৪
Zumba Benefits

জিমে যেতে অনীহা? নিয়ম করে জ়ুম্বা করলেই ঝরবে ওজন, সঙ্গে ঠেকিয়ে রাখতে পারেন ক্রনিক অসুখও

ইদানীং অনেকেই শরীরচর্চার বিকল্প হিসাবে জ়ুম্বাকে বেছে নিচ্ছেন। কেবল ভুঁড়ি কমাতেই নয়, ক্রনিক অসুখ ঠেকাতেও এই ব্যায়ামে ভরসা রাখতে পারেন। জেনে নিন, জ়ুম্বা করলে কী কী লাভ হয় শরীরের?

Three major health benefits of including Zumba in your daily routine.

জ়ুম্বা করে কোন ক্রনিক রোগগুলির হাত থেকে রেহাই পেতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৯:৫৬
Share: Save:

শরীর সুস্থ রাখতে হলে শরীরচর্চা জরুরি। রোজ নিয়ম করে শরীরচর্চা কিংবা ব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরাও। তবে অনেকেই আছেন, যাঁদের জিমে গিয়ে ভারী ভারী ওজন তুলতে বা একঘেয়ে শরীরচর্চা করতে ভাল লাগে না। আপনারও কি জিমের নাম শুনলেই আলস্য আসে? ফিটনেসবিদদের মতে, শরীরচর্চা মানেই যে জিমে গিয়ে ভারী ওজন তুলতে হবে এমনটা নয়, জিমে না গিয়েও শরীরচর্চা করা যায়। ইদানীং অনেকেই শরীরচর্চার বিকল্প হিসাবে জ়ুম্বাকে বেছে নিচ্ছেন। জ়ুম্বা লাতিন আমেরিকার এক নৃত্যশৈলী তথা ব্যায়াম। সালসা ও অ্যারোবিকের যুগলবন্দি বলা যায় একে। কেবল ভুঁড়ি কমাতেই নয়, ক্রনিক অসুখ ঠেকাতেও এই ব্যায়ামে ভরসা রাখতে পারেন। জেনে নিন, জ়ুম্বা করলে কী কী লাভ হয় শরীরের?

১) জ়ুম্বা করলে শরীরের বিভিন্ন অঙ্গের পেশির সঞ্চালন হয়। হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও এই ব্যায়াম বেশ উপকারী। নিয়মিত জ়ুম্বা করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে, ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। অল্পবয়সিদের মধ্যে হৃদ্‌রোগের ঝুঁকি দিন দিন বাড়ছে। জিমে যেতে না চাইলে জ়ুম্বা ক্লাসে ভরতি হতেই পারেন।

২) জ়ুম্বার মাধ্যমে সব ক’টি অঙ্গের সঞ্চালন সম্ভব হয়। বাহু থেকে ঘাড়, মাথা থেকে পায়ের পাতা— জ়ুম্বায় শরীরের বিভিন্ন অঙ্গের ব্যায়াম হয়। জ়ুম্বা করলে অন্যান্য শরীরচর্চার তুলনায় অনেক বেশি ক্যালaরি ঝরে। এর পাশাপাশি দেহের নমনীয়তা বাড়ে, শরীরের ভারসাম্য ঠিক থাকে, পেশির জোরও বাড়ে। ওজন ঝরাতে আর পেশিশক্তি বৃদ্ধি করতে জ়ুম্বা বেশ উপকারী।

৩) অফিসের চাপ, পারিবারিক সমস্যা, প্রেমজীবনে সমস্যা— নানাবিধ কারণে মানসিক চাপ, উদ্বেগ, চিন্তা বাড়ে। মানসিক চাপের কারণে শরীরে বাসা বাঁধে হাজারটা রোগ। ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মূলে রয়েছে এই রোগ। জ়ুম্বা করলে মানসিক চাপ থেকে রেহাই পাওয়া সম্ভব। কেবল শরীরের খেয়াল রাখতেই নয়, মনমেজাজ ভাল রাখতেও জ়ুম্বার জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zumba Benefits Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE