Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mocktail Recipes

ভ্যাপসা গরমে প্রাণ জুড়োবে এই তিন শরবত, বানিয়ে ফেলুন বাড়িতে

স্বাদ বদল করলে বানিয়ে ফেলুন এই মকটেলগুলি।

তরমুজের ককটেল।

তরমুজের ককটেল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১৭:১২
Share: Save:

তাপমাত্রা ঊর্ধ্বমুখী। প্রচন্ড গরমে আমাদের শরীর ঘেমে আরও ক্লান্ত হয়ে যায়। তাই পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া ছাড়াও ডাবের জল, নুন-চিনি-লেবুর শরবত, ঘোল খাওয়ার চেষ্টা করি আমরা। কিন্তু স্বাদ বদল করলে বানিয়ে ফেলুন এই মকটেলগুলি।

আপেল-পুদিনার লেমোনেড

একটা গ্লাসে একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে ১ চা চামচ চিনি মেশান। স্বাস্থ্য সচেতন হলে গুড়ও দিতে পারেন। তারপর এতে ৪-৫টা পুদিনা পাতা দিয়ে দিন। একটা আপেল চৌকো চৌকো করে কেটে নিন। সেই টুকরোগুলি শরবতে ফেলে দিন। আধ কাপ আপেলের রস দিয়ে তাতে বরফের টুকরো ফেলে দিন। তারপর লেমন সোডা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তৈরি আপনার লেমোনেড।

কাঁচা লঙ্কা দিয়ে তরমুজের সোডা

এক কাপ তরমুজের রসে ১ চা চামচ চিনি এবং লেবুর রস দিন। চিনিটা ভাল করে গুলে নিন। তারপর একটা কাঁচা লঙ্কা চিরে শরবতের মধ্যে ফেলে দিন। ১৫ মিনিট ফ্রিজে রাখুন যাতে ভাল করে ঠান্ডা হয়ে কাঁচা লঙ্কার ঝাঁঝটা মিশে যায়। ফ্রিজ থেকে বার করে এতে সোডা মিশিয়ে নিন। একদম শেষে কিছু ছোট তরমুজের টুকরো ফেলে পরিবেশন করুন।

শসা-তুলসির শরবত

একটা লম্বা গ্লাসে ৪-৫টা তুলসি পাতা নিন। সামান্য নুন মেশান। একটা বেলনির বা লম্বা হাতার পিছনে দিক দিয়ে পাতাগুলো থেতো করে নিন। অল্প রস বেরিয়ে এলে তাতে লেবুর শরবত বা সোডা দিয়ে দিন। এক শসা লম্বা করে কেটে তাতে ফেলে দিন। ৫-৭ মিনিট ফ্রিজে রেখে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mocktail Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE