Advertisement
১০ মে ২০২৪
Yoga

শরীরে কোন লক্ষণগুলি দেখলে যোগাভ্যাস শুরু করা উচিত

শরীরে কোন অসুবিধাগুলি চোখে পড়লে, আপনি বুঝবেন যোগ ব্যায়ামে আপনি উপকৃত হবেন, সেগুলি জেনে নিন।

কোন কোন সমস্যার সমাধান করতে পারে যোগাসন, জানেন কি?

কোন কোন সমস্যার সমাধান করতে পারে যোগাসন, জানেন কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১৩:৩২
Share: Save:

যোগ ব্যায়ামের উপকারিতা অনেক। কিন্তু দীর্ঘদিন নিয়মিত অভ্যাস না করলে তার প্রভাব চোখে পড়ে না। তাই অনেকেই অধৈর্য হয়ে মাঝপথে ছেড়ে দেন। আবার অনেকে যোগ ব্যায়াম শুরু করার উৎসাহ পান না। কিন্তু শরীরে কোন অসুবিধাগুলি চোখে পড়লে, আপনি বুঝবেন যোগ ব্যায়ামে আপনি উপকৃত হবেন, সেগুলি জেনে নিন।

অল্পতেই হাঁপিয়ে গেলে

অল্প কাজ করলেই হাঁপিয়ে যাচ্ছেন? নিঃশ্বাসের সমস্যা হচ্ছে? অথচ রক্তচাপ বা অন্য কোনও শারীরিক সমস্যার বাড়বাড়ন্ত এখনও চোখে পড়েনি। তা হলে যোগ ব্যায়াম করে দেখতে পারেন। এক মাস মন দিয়ে করে দেখুন কোনও পার্থক্য চোখে পড়ছে কিনা। নিঃশ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণে আনতে যোগা দারুণ কার্যকরি।

মনোযোগ হারিয়ে ফেলছেন

কোনও কাজেই খুব বেশিক্ষণ মন দিতে পারছেন না? ঘন ঘন অন্যমনস্ক হয়ে পড়ছেন? মনে হচ্ছে মাথা ঠিক করে কাজ করছে না। বা সারা দিনে কোন কোন কাজগুলি করবেন, ঠিক করে উঠতে পারছেন না। এই যাতীয় সমস্যায় ভুগলে অবশ্যই যোগা করুন। মনে স্থিরতা আনতে সাহায্য করে যোগ ব্যায়াম।

সকালে শরীর শক্ত হয়ে থাকে

অনেকের ঘুম থেকে উঠে নড়াচড়া করতে খুব সমস্যা হয়। শরীর অনেকক্ষণ শক্ত হয়ে থাকে। হাত-পায়ে টান ধরে। ঘাড়ে কোমরে ব্যথা হয়। যোগায় এমন অনেক আসন রয়েছে যেগুলো এই সমস্যাগুলির সমাধান করে দিতে পারে।

স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা হচ্ছে

কম বয়সে খুব বেহাসাবী জীবন কাটিয়েছেন। এখনও কাজের চাপ এত বেশি যে, কোনও সময় রিল্যাক্স করতে পারছেন না। তাই নিজের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য নিয়ে আপনার দুশ্চিন্তা হচ্ছে। তা হলে নিজের জন্য রোজ অন্তত আধ ঘণ্টা বার করে আপনার অবশ্যই যোগা করা উচিত। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE