Advertisement
১১ মে ২০২৪
Nose

গরম মানেই তৈলাক্ত নাকের সমস্যা, কী করলে রেহাই পাবেন

মিশ্র ত্বকের ক্ষেত্রেও এই সমস্যা প্রায়ই দেখা যায়। কোন রূপ-রুটিনে এর সমাধান পাবেন, জেনে নিন।

তৈলাক্ত নাকের সমস্যা কমাবেন কী করে?

তৈলাক্ত নাকের সমস্যা কমাবেন কী করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১৩:০৯
Share: Save:

যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের গ্রীষ্মকালে এই সমস্যা আরও বেড়ে যায়। তৈলাক্ত টি-জোন মানে নাক এবং কপাল বরাবর তেল বেরোয় বেশি। মিশ্র ত্বকের ক্ষেত্রেও এই সমস্যা প্রায়ই দেখা যায়। কোন রূপ-রুটিনে এর সমাধান পাবেন, জেনে নিন।

বারবার মুখ ধোবেন না

গরমকালে আমরা মনে করি, যতবার মুখ ধোওয়া হবে, ততই ভাল। তেল-নোংরা-অ্যাকনে কম হবে। কিন্তু সত্যিটা একেবারেই উল্টো। যত বেশি মুখ ধোবেন, ত্বকের প্রাকৃতিক তেল কমে যাবে। ততই আপনার ত্বক আরও বেশি করে তেল উৎপাদন করবে। দিনে দু’বার হালকা কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই যথেষ্ট। বাকি সময়টা অস্বস্তি হলে ফেস মিস্ট ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজ করুন

তেল বেরোচ্ছে বলে আরও বেশি করে ময়েশ্চারাইজ করবেন? তেমনই উপদেশ দেন ত্বক বিশেষজ্ঞেরা। ত্বকের আর্দ্রতা কমে গেলে তখনই আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে আমাদের ত্বক। তাই আপনার ত্বকের সঙ্গে মানানসই কোনও ময়েশ্চারাইজার মুখ ধোওয়ার পর অবশ্যই লাগাবেন। হালকা কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করাই ভাল। সেরাম ব্যবহার করলে সেটাও হওয়া উচিত হালকা।

ঠিক মেকআপ ব্যবহার করুন

অয়েল-ফ্রি মেকআপ ব্যবহার করতে হবে। যেমন ধরুন ম্যাটিফায়িং প্রাইমার বা ম্যাট বিবি ক্রিম। যে ধরনের মেকআপ ব্যবহার করলে আপনার ত্বক চকচক করবে না, এমন জিনিস রাখুন মেকআপ ব্যাগে। খুব বেশি মেকআপের স্তর এই সময় চলে না। তাই যতটা পারবেন, হালকা মেকআপ করুন।

বাড়তি তেল নিয়ন্ত্রণ

ঝট করে ত্বকের বাড়তি তেল নিয়ন্ত্রণ করার একটি সহজ উপায়, সঙ্গে ব্লোটিং পেপার রাখা। নাক খুব বেশি তেলতেল করলে সেটা ব্লোটিং পেপার দিয়ে শুষে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nose Summer Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE