Advertisement
২৭ এপ্রিল ২০২৪
morning

ওজন বাড়ছে? সকালে এই কাজগুলি করছেন না তো আপনি?

সকালের কয়েকটি অভ্যাসই আপনার ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

ওজন বাড়ছে কেন?

ওজন বাড়ছে কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ১১:৩৯
Share: Save:

না চাইতেও ওজন বাড়ছে? খাবার সম্পর্কে যথেষ্ট সচেতন আপনি। খুব বেশি ক্ষণ ঘুমিয়ে কাটান, এমনটাও নয়। তার পরেও ওজন বাড়ছে কেন, এই নিয়ে চিন্তায়? তা হলে জেনে রাখুন, সকালের কয়েকটি অভ্যাসই আপনার ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

দেখুন তো, এই অভ্যাসগুলি আপনার আছে কি না।

দেরিতে ঘুম থেকে ওঠা: যাঁরা দেরিতে ঘুম থেকে ওঠেন, পরিসংখ্যান বলছে, তাঁদের ওজন বাড়ে বেশি। সম পরিমাণ খাবার যিনি খান, কিন্তু ওঠেন সকাল সকাল, তাঁর ওজন তুলনায় কম বাড়ে।

জলখাবার বাদ: দেরিতে ঘুম থেকে উঠে কাজের তাড়ায় জলখাবার বাদ পড়ে মাঝে মধ্যেই? এটা ওজন বৃদ্ধির বড় কারণ হতে পারে। বেলা বাড়লে হজমশক্তি কমে। ফলে বেলা করে খেলে, সেই খাবারের অনেকটাই মেদে পরিণত হয়।

খেতে খেতে খবর: সকালে খবরের কাগজ পড়তে পড়তে বা টেলিভিশনে খবর দেখতে দেখতে খাবার খান? এটাও ওজন বাড়াতে পারে। কাগজ বা টেলিভিশনের জন্য অন্য সময় রাখুন। খাবারটা মন দিয়ে খান। ভাল করে চিবান। তাতে মেদ বৃদ্ধি কম হবে।

জল খাচ্ছেন না: ঘুম থেকে উঠে এক গ্লাস জল খেলে ওজন কমে। এই অভ্যাস যাঁদের নেই। তাঁদের ওজন বৃদ্ধির সমস্যা দেখা যায়।

শরীরচর্চার বালাই নেই: সকালবেলা সাধারণ ছোটখাট ব্যায়াম বা ‘ফ্রি হ্যান্ড এক্সারসাইজ’ ওজন কমাতে পারে। মনে রাখবেন, সকালের অল্প ব্যায়ামও ওজন কমাতে ষথেষ্ট সাহায্য করে। দিনের অন্য সময়ের ব্যায়াম তা পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Exercise morning Weight Gain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE