Advertisement
০২ মে ২০২৪
foot crack

শীতের শুরুতেই পা ফাটতে শুরু করেছে? কোন ঘরোয়া টোটকায় মসৃণ হবে গোড়ালি

বাড়িতেই মিনিট পাঁচেক খরচ করলে ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন, পায়ের ফাটা দাগ দূর করার তিনটি ঘরোয়া টোটকা।

Three tips to cure crack heels

গোড়ালির ফাটা দাগ দূর হবে কোন ঘরোয়া টোটকায়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ২২:০৬
Share: Save:

আবহাওয়ায় এখন হালকা শীত শীত ভাব। এই মরসুমে ফাটা ঠোঁট আার ফাটা গোঁড়ালির সমস্যায় নাজেহাল হন অনেকেই। কর্মব্যস্ত জীবনে সব সময়ে সালোঁ গিয়ে পায়ের পরিচর্চার করার সময় হয় না। অথচ বাড়িতেই মিনিট পাঁচেক খরচ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন পায়ের ফাটা দাগ দূর করার তিনটি ঘরোয়া টোটকা।

১) বাড়িতে কলা থাকলে সেটা দিয়ে বানিয়ে নিতে পারেন প্যাক। একটা কলা ভাল করে চটকে নিন। তার পর গোড়ালির ফাটা অংশে লাগিয়ে রাখুন। কলার খোসা দিয়ে মিনিট পাঁচেক ফাটা অংশটি ঘষে নিন। তার পর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’-তিন দিন করলে মিলবে সুফল।

২) প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান হল মধু। গোড়ালির ফাটা ত্বক জুড়তে মধুর ব্যবহার করতেই পারেন। মধু এবং গরম জল একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর আলতো করে গোড়ালিতে লাগিয়ে মোজা পরে নিন। মিনিট দশেক পরে ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে তিন-চার দিন এটি ব্যবহার করতে পারেন।

৩) গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পেতেও ভরসা রাখতে পারেন লেবুতেও। ফাটা পায়ের ত্বকের মসৃণতা ফেরাতে লেবু আর পেট্রোলিয়াম জেলির প্যাক খুব উপকারী। ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সেটি গোড়ালি ফাটার অংশে নিয়মিত লাগান। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

foot crack Beauty Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE