Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Tooth Care Tips

পুজো আসতে বাকি মাত্র কয়েক দিন! কম সময়ে দাঁতের হলদে দাগ তুলে ঝকঝকে করবেন কী করে?

দিনের পর দিন দাঁত অবহেলা করার পর যখন হলদেটে ভাব স্পষ্ট হয়, তখন আমাদের টনক নড়ে। পুজোর আগে দাঁতে ঝকঝকে ভাব ফিরিয়ে আনতে চান? কোন ঘরোয়া উপায় মেনে চললেই ফিরে পাবেন জেল্লাদার হাসি?

Image of Teeth.

৭ দিনেই ফিরবে দাঁতের জেল্লা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৯:০৯
Share: Save:

পুজোর আগে ত্বক পরিচর্যা নিয়ে কমবেশি সবারই মাথাব্যথা থাকে। কেবল ত্বক নয়, পুজোর আগে নখের উপর কারুকাজ থেকে চুলের কাটার কায়দা— সবই হতে হবে পরিপাটি। কিন্তু দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেন না অনেকেই। দিনের পর দিন দাঁত অবহেলা করার পর যখন দাঁতে হলদেটে ভাব স্পষ্ট হয়, তখন আমাদের টনক নড়ে। নামী সংস্থার পেস্ট ব্যবহার করেও লাভের লাভ কিছুই হয় না। পুজোর আগে দাঁতে ঝকঝকে ভাব ফিরিয়ে আনতে চান? কোন ঘরোয়া উপায় মেনে চললেই ফিরে পাবেন জেল্লাদার হাসি?

১) প্রতি দিন ব্রাশ করার পরে এক টুকরো লেবু নিয়ে দাঁতে ঘষতে থাকুন। দাঁতের হলদে ছোপ দূর করতে এই টোটকা ভীষণ উপকারী।

২) এ ক্ষেত্রে কেবল লেবু নয়, নুন দিয়েও কাজ হয়। দাঁত মাজা হয়ে গেলে আঙুলের ডগায় অল্প নুন নিয়ে দাঁতে ঘষুন নিয়ম করে। এতে দাঁতের গোড়া শক্ত ও মজবুত হবে। দাঁতের জেল্লাও ফিরবে।

৩) কলার খোসা নিয়ে ৫ মিনিট ধরে দাঁতে ঘষুন। ৭ দিনের মধ্যে আপনি আপনার দাঁতের রঙে পরিবর্তন লক্ষ করবেন।

Image of Teeth.

নিয়ম করে দুইবেলা করে ব্রাশ করতে হবে। ছবি: সংগৃহীত।

৪) বেকিং সোডা ব্যবহার করেও দাঁতের সাদা রং ফিরে পাওয়া যায়। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন এবং সেটি দিয়ে আপনার দাঁত ব্রাশ করুন। নিয়ম করে এই ভাবে ব্রাশ করলে কয়েক দিনেই ফিরবে জেল্লা।

৫) এক চামচ নারকেল তেলে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে সেই মিশ্রণ দিয়েও ব্রাশ করতে পারেন। মিনিট পাঁচেক ব্রাশ করার পর আবার সালফেটহীন মাজন দিয়ে ব্রাশ করে নিন। দাঁত হবে চকচকে।

নিয়ম করে দু’বেলা করে ব্রাশ করতে হবে। খাওয়ার পরে দাঁতের গোড়ায় এবং মাড়িতে অনেক সময় খাবারের টুকরো লেগে থাকে। যা পরবর্তী কালে পচে গিয়ে দাঁতের উপর হলুদ আস্তরণ ফেলে দেয়। তাই কিছু খেলেই ভাল করে কুলকুচি করার অভ্যাস করুন। দাঁত ঝকঝকে করতে চাইলে সিগারেটে সুখটান দেওয়া বন্ধ করুন। সিগারেটে প্রচুর পরিমাণে নিকোটিন থাকে। যা দাঁতের উপর হলদে আস্তরণ ফেলে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE