Advertisement
২০ এপ্রিল ২০২৪
anxiety disorder

করোনার ভয়ে বাড়ছে উদ্বেগ, নিজের যত্ন নেবেন কী ভাবে

নানা বিষয় নিয়ে অতিরিক্ত ভীতি পেয়ে বসে মনের মধ্যে। শুরুতেই তাই উদ্বেগের সঙ্কট বুঝে নিয়ে পদক্ষেপ করা জরুরি।

শরীরের মতো মনেরও আলাদা যত্ন প্রয়োজন।

শরীরের মতো মনেরও আলাদা যত্ন প্রয়োজন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২১ ২০:১৯
Share: Save:

চারপাশের পরিস্থিতি দেখে উদ্বিগ্ন হচ্ছেন সকলেই। তবে নিজেকে সুস্থ রাখার উপায় খুঁজতে হবে এর মধ্যেই। না হলে এটি আরও বড় আকার নিতে পারে। এই সময়ে যা বহু মানুষের ক্ষেত্রেই দেখা যাচ্ছে। উদ্বেগ এমন একটি সমস্যা যার কারণে প্যানিক অ্যাটাক, মানসিক চাপ হতে পারে। নানা বিষয় নিয়ে অতিরিক্ত ভীতি পেয়ে বসে মনের মধ্যে। শুরুতেই তাই উদ্বেগের সঙ্কট বুঝে নিয়ে পদক্ষেপ করা জরুরি।

কী ভাবে এমন অতিমারির সময়ে নিজেকে উদ্বেগের অসুখ থেকে দূরে রাখতে পারেন? রইল তিনটি উপায়, যা নিয়ন্ত্রণ করা একেবারেই নিজের হাতে মধ্যে।

ঘুম

যথেষ্ট ঘুম দরকার। যত চিন্তা, দুঃখই থাক না কেন। না হলে আরও বড় সমস্যা ডেকে আনবে ঘুমের অভাব। ঘুমোতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার একটা নিয়ম থাকুক। সময় ধরেই তা করার চেষ্টা করুন।

মদ্যপান

সামান্য মদ খেলেই তা উদ্বেগ বাড়ায়, এমন নয়। তবে আশপাশের পরিস্থির উপরে অনেকটাই নির্ভর করে মদের প্রভাব কতটা পড়বে মনের উপরে। এক-দু’দিনের মদ্যপানেই ক্ষতি হয় না। তবে টানা দিনের পর দিনের অতিরিক্ত বেসি মদ্যপান অনেক সময়েই মানসিক চাপ বাড়ায়। উদ্বেগের সৃষ্টি করে।

মন

শরীরের মতো মনেরও আলাদা যত্ন প্রয়োজন। চারদিকেই অসুস্থা, মৃত্যুর খবর। সর্বক্ষণ চিন্তায় কাটছে দিন। তার উপরে রয়েছে কাজ-সংসারের চাপ। তবু নিজের মন যাতে ভাল থাকে, এমন কিছু করতেই হবে। তার জন্য দু’-একটা ছুটি নেওয়া যায় কাজের থেকে। চাপমুক্ত দিন কাটানোর প্রয়োজন আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE