Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Covid Recovery: কয়েক মাস পেরিয়েও করোনার ক্লান্তি কাটছে না? নিজের যত্ন নেবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অগস্ট ২০২১ ১৮:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কয়েক মাস হয়ে গেল করোনা থেকে উঠেছেন। তবু ক্লান্তি যাচ্ছে না। অল্প কাজ করেই থেমে যেতে হয়। ঘুম পায়। সিঁড়ি ভাঙতে গেলে হাঁপিয়ে যান। এমন শুধু আপনার নয়, অনেকের হচ্ছে। কিন্তু এর থেকে বেরোনোর উপায় বার করতে হবে নিজেকে।

রোজের জীবনে কিছু বদল এনে দেখুন। অনেকটাই কাটিয়ে উঠতে পারেন করোনার ক্লান্তি। কী কী করবেন?

১) ক্যালোরির পরিমাণ বাড়ান। এ সময়ে ওজন বাড়ার চিন্তায় ক্যালোরির কম খেলে চলবে না। ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্যায়াম করুন। মিষ্টি আলু, ডাল, বাদাম বেশি করে খান। মনে রাখবেন কার্বোহাইড্রেট আপনার শত্রু নয়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২) করোনায় আক্রান্ত হওয়ার সময়ে প্রোটিন খাওয়া বাড়াতে বলেছিলেন চিকিৎসক? তার পরে যত দিন না ক্লান্তি কমছে, প্রোটিনে রাশ টানবেন না। ডিম, দুধ, ছানা, মুরগির মাংস খান নিয়মিত। শরীর তাতে শক্তি পাবে।

৩) শরীরের ভিতরের প্রদাহ কমাতে সাহায্য করে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এমন খাবার খান যাতে এই উপাদান রয়েছে। বেশি তেলযুক্ত মাছ খেতে পারেন। তার সঙ্গে আখরোট, চিয়া বীজ খাওয়াও জরুরি।

৪) আর যে কাজটি খুব জরুরি, তা আবার মনে করিয়ে দেওয়াই ভাল। জল। কিছু ক্ষণ অন্তর জল খান। দিনে অন্তত ৪ লিটার জল না খেলে শরীর ভিতর থেকে শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা দিচ্ছে এ সময়ে। নিয়ম করে জল খেলে দ্রুত কর্মক্ষমতা ফিরে পাবেন।

আরও পড়ুন

Advertisement