Advertisement
২০ এপ্রিল ২০২৪
Self confidence

করোনায় আতঙ্কে ভয় না পেয়ে চেষ্টা করা যেতে পারে আত্মবিশ্বাস ধরে রাখার, কী ভাবে

নিজের আত্মবিশ্বাস ধরে রাখা জরুরি। না হলে অতিমারির এই সময়টা কাটাতে আরও কষ্ট হবে।

নিজের ভাব-ভঙ্গি অনেকটা আত্মবিশ্বাস হারানোর কারণ হয়ে ওঠে সঙ্কটের সময়ে।

নিজের ভাব-ভঙ্গি অনেকটা আত্মবিশ্বাস হারানোর কারণ হয়ে ওঠে সঙ্কটের সময়ে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২১ ২১:০৪
Share: Save:

করোনার চোখ রাঙানি যত বাড়ছে, ততই অনেকের আত্মবিশ্বাস কমছে। চারদিকে শুধুই যেন চিন্তা বাড়ানোর মতো খবর। সমীক্ষা বলছে, কোভিডেরে দ্বিতীয় ঢেউয়ে অনেক বেশি সংখ্যক ভারতীয় আতঙ্কিত হয়ে পড়েছেন। ফলে সকলের মানসিক চাপ অনেক বেড়ে যাচ্ছে। এর মধ্যে নিজের আত্মবিশ্বাস ধরে রাখা জরুরি। না হলে অতিমারির এই সময়টা কাটাতে আরও কষ্ট হবে।

কিন্তু কী ভাবে বাড়ানো যাবে আত্মবিশ্বাস? সবের আগে মন স্থির করে ভাল কথাও ভাবতে হবে। এই সময়ে অনেক কিছু আটকে গিয়েছে মানে যে আগামী দিন এ ভাবেই কাটবে, তা একেবারেই নয়। বরং ভাবা দরকার, এই পরিস্থিতি কী শেখাল। কী ভাবে আগামীতে তা ব্যবহার করে এগিয়ে চলা যাবে?

সবটাই অনিশ্চিত। তবে তা ভেবে হতাশ হওয়ার মানে নেই। বরং এর মধ্যে একটু করে পরবর্তীর পরিকল্পনা করতে থাকা ভাল। তাতে কিছুটা হলেও নিজের উপরে ভরসা ফিরতে পারে।

অনেকেরই এ সময়ে বহু ক্ষতি হচ্ছে। স্বজন হারানোর মতো বড় ক্ষতি যেমন আছে, তেমন আর্থিক সঙ্কটও দেখা দিচ্ছে। কাজ হারিয়েছেন বহু মানুষ। তবে তার মানেই সব শেষ নয়। বরং এই অভিজ্ঞা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলার পরিকল্পনা জরুরি।

সময় খারাপ যাচ্ছে মানেই নিজের চলাফেরায় যেন তা প্রকাশ না পায়। তবে হতাশা আরও পেয়ে বসবে। কোনও সঙ্কটের দিনেও চলতে হবে মাথা উঁচু রেখে। যথা সম্ভব মুখে হাসি নিয়ে। নিজের চলাফেরাই অনেকটা আত্মবিশ্বাস হারানোর কারণ হয়ে ওঠে সঙ্কটের সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE