Advertisement
০৬ মে ২০২৪
Hiccups

এক বার হেঁচকি উঠতে শুরু করলে আর থামতে চায় না? চটজলদি নিস্তার পেতে মেনে চলুন ৫ উপায়

হেঁচকি শুরু হলে অনেক ক্ষেত্রেই গ্লাসের পর গ্লাস জল খেয়ে গেলেও নিস্তার পাওয়া যায় না। কিছু ঘরোয়া টোটকা মানলে এই সমস্যা থেকে নিষ্কৃতি পেতে পারেন। কী করলে নিস্তার পাবেন হেঁচকির হাত থেকে, রইল হদিস।

হেঁচকি বন্ধ হবে কোন উপায়ে?

হেঁচকি বন্ধ হবে কোন উপায়ে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৮:১৪
Share: Save:

হেঁচকি উঠলে মাঝেমধ্যেই লোকসমক্ষে বিড়ম্বনায় পড়তে হয়। কোনও খাবার দ্রুত খাওয়ার চেষ্টা করলে, গরম ও মশলাদার খাবার খেলে কিংবা গরম খাবারের সঙ্গে ঠান্ডা জল খেলে হেঁচকি ওঠার প্রবণতা বাড়ে। অনেক সময়ে দীর্ঘ ক্ষণ হাসলে কিংবা কাঁদলেও হেঁচকি উঠতে পারে। সে সময় অনেক ক্ষেত্রেই গ্লাসের পর গ্লাস জল খেয়ে গেলেও নিস্তার পাওয়া যায় না। কিছু ঘরোয়া টোটকা মানলে এই সমস্যা থেকে নিষ্কৃতি পেতে পারেন। কী করলে নিস্তার পাবেন হেঁচকির হাত থেকে, রইল হদিস।

১) লম্বা শ্বাস টেনে ভিতরে অনেক ক্ষণ ধরে রাখুন। এই সময় নাক বন্ধ রাখতে হবে। যত ক্ষণ সম্ভব শ্বাস টেনে থাকুন, তার পর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। বেশ কয়েক বার এই পদ্ধতি অবলম্বন করলে কমবে হেঁচকির সমস্যা।

২) দু’কানে দুই আঙুল ঢুকিয়ে কিছু ক্ষণ বসে থাকুন। শ্বাস চেপে রাখুন সেটুকু সময়। দেখবেন, হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে।

৩) হেঁচকি ওঠা শুরু করলে এক চামচ মাখন বা চিনি খান। মাখনের ফ্যাট ও চিনির শর্করা হেঁচকি কমাতে কার্যকর।

৪) লেবুর টক স্বাদ মুখের ডায়াফ্রাম পেশিগুলিকে উত্তেজিত করে। হেঁচকি ওঠার সময়ে এক টুকরো লেবু মুখে পুরে দেখতে পারেন। চটজলদি সমস্যার সমাধান হবে।

৫) হেঁচকি উঠলে এক টুকরো বরফ মুখে পুরে ফেলুন। কিছু ক্ষণ রেখে খানিকটা গলে গেলে গিলে ফেলুন। হেঁচকির সমস্যা থেকে মুক্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hiccups Hiccup Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE