Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Banana Peel

গাছের সার হিসেবে কলার খোসা ব্যবহার করতে চান, কোন কোন উপায়ে তা কাজে লাগানো যায়?

বন্ধুর কাছে শুনেছেন, কলার খোসা দিয়েই না কি গাছের সার তৈরি করে ফেলা যায়। কিন্তু সার হিসেবে গাছে কী ভাবে কলার খোসা ব্যবহার করা যায়, তা জানেন না।

Image of Banana Peels

কলার খোসা দিয়েই না কি গাছের সার তৈরি করে ফেলা যায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ২০:২৩
Share: Save:

রং-বেরঙের ফুল ফুটে থাকতে দেখে বেশ কয়েকটা গাছ কিনে এনেছেন। সপ্তাহখানেক ফুল গাছে থাকার পর, তা শুকিয়ে ঝরে গিয়েছে। প্রতি দিন নিয়ম করে জল দিচ্ছেন। কিন্তু, শুধু জলে গাছে ফুল ফুটবে বলে মনে হচ্ছে না। বাজার থেকে তাই সার কিনে এনেছেন। কিন্তু চারিদিকে দুর্গন্ধ হওয়ার ভয়ে তা গাছে দিতে পারছেন না। তবে বন্ধুর কাছে শুনেছেন, কলার খোসা দিয়েই না কি গাছের সার তৈরি করে ফেলা যায়। কিন্তু সার হিসেবে গাছে কী ভাবে কলার খোসা ব্যবহার করা যায়, তা জানেন না। রইল সহজ পদ্ধতি।

১) কলার খোসার জল

জলখাবার খাওয়ার পর কলার খোসাগুলো ফেলে না দিয়ে একটি পাত্রে জল দিয়ে ভিজিয়ে রাখুন। দু’দিন পর সেই জল গাছের গোড়ায় দিতে পারেন।

২) কম্পোস্ট সার

বিভিন্ন আনাজের খোসা, ডিমের খোলা, চা-পাতা জমিয়ে সার জৈব সার তৈরি করেন। এর মধ্যে মিশিয়ে নিতে পারেন কলার খোসাও। কলার মধ্যে থাকা মিথেন গাছের বৃদ্ধিতে সাহায্য করে।

৩) কলার খোসা গুঁড়ো

খুব ঝক্কি পোহাতে না চাইলে রোদে কলার খোসা শুকিয়ে গুঁড়ো করে নিতে পারেন। প্রয়োজন বুঝে তা মাটিতে মিশিয়ে নিলেই হল।

৪) কলার খোসাতে বীজ রোপন

গাছের বীজ মাটিতে বসানোর আগে সেই জায়গায় মাটিতে ভাল করে গর্ত খুঁড়ে নিন। ঠিক সেই জায়গায় রাখুন কলার খোসা। এ বার আবার ওই জায়গা অর্ধেক মাটি দিয়ে ভরে তার উপর বীজ ছড়িয়ে দিতে পারেন। চারাগাছগুলি সেখান থেকেই প্রয়োজনীয় পুষ্টি পাবে।

৫) কলার খোসা আর ভিনিগার

দু’কাপ জলের সঙ্গে আধকাপ ভিনিগার মিশিয়ে নিন। তার মধ্যে কলার খোসা ভিজিয়ে রাখুন দু’দিন। তার পর সেই জল মাঝে মধ্যে গাছের গোড়ায় ছিটিয়ে দিন। মাটির পিএইচ ভারসাম্য বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fertilizer Banana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE