Advertisement
১৬ জুন ২০২৪
Weight Loss Tips

অফিসে কাজের মাঝে রোজ গ্রিন টি খাচ্ছেন? কোন ভুলগুলি করলে আর সুফল পাবেন না

ইদানীং গ্রিন টি খাওয়ার প্রবণতা অনেক বেড়ে গিয়েছে। গ্রিন টি খেলে শরীরের কোনও সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু গ্রিন টি খাওয়ার সময়ে কয়েকটি বিষয় একটু মেনে চলতে হবে। অন্যথায় সমস্যার সম্মুখীন হতে পারেন।

গ্রিন টি খেতে হবে নিয়ম মেনে।

গ্রিন টি খেতে হবে নিয়ম মেনে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ২০:২৯
Share: Save:

স্বাস্থ্য সচেতন মানুষের রোজের ডায়েটে থাকে গ্রিন টি। শরীরের জন্য এই চা কতটা স্বাস্থ্যকর, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। ওজন ঝরানো থেকে ত্বকের জেল্লা বৃদ্ধি করতে— গ্রিন টি-র গুণের শেষ নেই। ইদানীং গ্রিন টি খাওয়ার প্রবণতা অনেক বেড়ে গিয়েছে। গ্রিন টি খেলে শরীরের কোনও সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু গ্রিন টি খাওয়ার সময়ে কয়েকটি বিষয় একটু মেনে চলতে হবে। অন্যথায় সমস্যার সম্মুখীন হতে পারেন।

১) গ্রিন টি শরীরের জন্য স্বাস্থ্যকর মানেই যে ঘন ঘন সেটি খাবেন, তা ঠিক নয়। অতিরিক্ত খেলেই যে বেশি উপকার পাবেন, তা কিন্তু নয়। বরং গ্রিন টি যদি বেশি পরিমাণে খান, তা হলে সমস্যা আরও বেশি। অতিরিক্ত গ্রিন টি খেলে অনিদ্রা, হজমজনিত নানা সমস্যা দেখা দিতে পারে। তাই পরিমাণ বুঝেই গ্রিন টি খাওয়া জরুরি।

২) অনেকের ধারণা, ভরপেট খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই গ্রিন টি খেলে বেশি ক্যালোরি ঝরে, এই ধারণা মোটেই ঠিক নয়। প্রোটিন পরিপাক করার জন্য শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে। সেই সময়টা শরীরকে দিতে হবে। গ্রিন টি এই প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে। তাই খাওয়ার পরে পরেই এই চা খাবেন না।

৩) সকালে খালি পেটে গ্রিন টি খাবেন না। খালি পেটে এই চা খেলে পাকস্থলীতে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে, ফলে হজমে গোলমাল শুরু হয়। তাই সকালে হালকা খাবার খেয়ে তার পরেই এই চা খান।

৪) গ্রিন টি খাওয়ার পরপরই কোনও রকম ওষুধ খাবেন না। ওষুধের মধ্যে থাকা রাসায়নিক যৌগ গ্রিন টি-র সঙ্গে বিক্রিয়া করে বদহজমের কারণ হতে পারে।

৫) গ্রিন টি কখনওই ফুটিয়ে খাবেন না। এতে চায়ের স্বাদ ও স্বাস্থ্যকর গুণ দুই-ই খারাপ হয়ে যায়। ঈষদুষ্ণ জলে এই চা পাতা মিনিট খানেক ভিজিয়ে খেলেই সবচেয়ে ভাল স্বাদ পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Digestion Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE