Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Travel after Corona: করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বেশি করে বেড়াতে যান, কেন বলছেন বিজ্ঞানীরা?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুন ২০২১ ১৮:১০
করোনাকাল কেটে যাওয়ার পরে বেড়াতে গেলে কি অসুস্থ হওয়ার আশঙ্কা আছে?

করোনাকাল কেটে যাওয়ার পরে বেড়াতে গেলে কি অসুস্থ হওয়ার আশঙ্কা আছে?
ছবি: সংগৃহীত

করোনার পরিস্থিতি কেটে গেলেই বেড়াতে যাওয়া কি ঠিক হবে? নাকি অপেক্ষা করা উচিত বহু দিন? বিশেষ করে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কি কিছুটা সাবধান হওয়া উচিত? এমন প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে।

বেড়াতে গেলে, বিশেষ করে বিদেশে বেড়াতে গেলে আবার সংক্রমণের আশঙ্কা বাড়বে না তো? এই প্রশ্ন থেকেই ভয় পাচ্ছেন অনেকে। কিন্তু এর একটা বিরুদ্ধ মতও দিচ্ছেন বহু বিজ্ঞানী। হালে আমেরিকার ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর কয়েক জন বিজ্ঞানী এ বিষয়ে তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের দাবি, বেড়াতে গেলে বাড়তে পারে রোগপ্রতিরোধ ক্ষমতা।

লকডাউনের কারণে শিশুদের ঘরের বাইরে যাওয়ার উপরে নিয়ন্ত্রণ এসেছে। তার ফলে তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমছে। এ কথা ইতিমধ্যেই বলেছেন চিকিৎসকেরা। ঠিক এই তত্ত্ব ধরেই ভ্রমণের প্রসঙ্গটি তুলেছেন ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর বিজ্ঞানীরা। তাঁদের দাবি, মানুষ যত বেশি মাত্রায় নতুন নতুন জীবাণুর মুখোমুখি হবে, তত বাড়বে রোগপ্রতিরোধ শক্তি। এই জীবাণুগুলির সব ক’টি যে শরীরে ভয়ঙ্কর প্রভাব ফেলে, তাও নয়। কয়েকটি হয়তো প্রাথমিক ভাবে শরীর অসুস্থ করে দিলেও, তাদের কারণে শেষ পর্যন্ত লাভই হয়।

Advertisement

তবে কোভিডের বিষয়ে এখনও সচেতনতা দরকার বলে তাঁদের দাবি। টিকাকরণ সম্পূর্ণ হলে, স্বাস্থ্যবিধি মেনেই আগামী বেশ কয়েক বছর বেড়াতে হবে বলে পরামর্শ তাঁদের।

আরও পড়ুন

Advertisement