Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Corona Test: কাশির শব্দ শুনেই বলে দেবে কোভিড হয়েছে কি না, বিজ্ঞানীরা বানালেন এমন রোবট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুন ২০২১ ১৩:০৭
কাশির শব্দেই ধরা পড়বে করোনা সংক্রমণ।

কাশির শব্দেই ধরা পড়বে করোনা সংক্রমণ।
ছবি: সংগৃহীত

করোনা পরীক্ষার জন্য নতুন নতুন পদ্ধতির আবিষ্কার হচ্ছে নিত্যই। কাজে লাগানো হচ্ছে প্রযুক্তিকে। তৈরি হচ্ছে নানা ধরনের রোবট। এত দিন পর্যন্ত সামাজিক দূরত্ববিধি বজায় রাখার কাজে বা জীবাণুমুক্ত করার কাজে রোবটের ব্যবহার হচ্ছিল বহু জায়গাতেই। এ বার কোভিড সংক্রমণ হয়েছে কি না, তা বুঝতে ব্যবহার করা হবে ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স’কে। তাও আবার শুধু কাশির শব্দ শুনেই যন্ত্রটি বলে দেবে সংক্রমণ হয়েছে কি না।

হালে অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ্যার গবেষকেরা এমনই এক রোবট বানিয়ে ফলেছেন। উপসর্গ যাঁদের আছে তাঁদের তো বটেই, এই যন্ত্র উপসর্গহীনদের ক্ষেত্রেও সফল ভাবে কাজ করছে বলে দাবি করা হয়েছে। ‘‘খুব সহজে ব্যবহার করা যাবে, বিশ্বাসযোগ্য এবং সবচেয়ে বড় কথা কোনও রকম স্পর্শ ছাড়াই কোভিড পরীক্ষা করতে পারে এমন একটা যন্ত্রের কথা আমরা ভেবেছিলাম। সেই হিসেবেই এই রোবট তৈরি,’’ গবেষক দলের মুখপাত্র এমনই জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

এই যন্ত্রটি মোবাইল ফোনের নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কাজ করবে। কোনও ঝুটঝামেলা ছাড়াই এই যন্ত্রের মাধ্যমে কোভিড পরীক্ষা করে ফেলা যাবে। উপসর্গহীনদের ক্ষেত্রেও একই রকম কাজে লাগবে। তাই সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো যাবে সহজেই। এমনই আশা এই যন্ত্রের আবিষ্কর্তাদের।

Advertisement

আরও পড়ুন

Advertisement