Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কলার চেয়েও বেশি পটাসিয়াম রয়েছে এ সব খাবারে, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপও

কলার বদলে কোন খাবারে মিটবে পটাসিয়ামের ঘাটতি ? রক্তচাপ নিয়ন্ত্রণে ডায়েটে রাখবেন কোন ফল ?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুলাই ২০২০ ১৪:৪০
Save
Something isn't right! Please refresh.
অপরিহার্য পটাসিয়াম মিলবে এ সব খাবারে

অপরিহার্য পটাসিয়াম মিলবে এ সব খাবারে

Popup Close

পটাসিয়াম। শরীরের জন্য অন্যতম জরুরি একটি উপাদান। রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই মৌল। তাই ডায়েটে রাখতেই হবে পটাসিয়াম। ফলের মধ্যে কলা খেলে পটাসিয়াম ঘাটতি নিয়ে চিন্তা থাকে না। মাঝারি আকারের একটা কলায় পটাসিয়াম থাকে প্রায় ৪২২ মিলিগ্রাম। কিন্তু অনেকেই কলা খেতে পছন্দ করেন না। সে ক্ষেত্রে কী করবেন তাঁরা? এই প্রসঙ্গে ডায়েটিশিয়ান রেশমী রায়চৌধুরী বলেন, কলা না খেলেও শাক, টমেটো, ফলের রস এবং অবশ্যই সবরকমের ডালে মিটবে পটাশিয়ামের ঘাটতি।

কলার বদলে ডায়েটে রাখুন এগুলি:

অ্যাপ্রিকট বা খুবানি : শুকনো অ্যাপ্রিকট যদি দিনে ৬টা খাওয়া যায়, তা হলে সহজেই ৪৮৮ মিলিগ্রাম পটাসিয়াম পাওয়া যেতে পারে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়, চোখ ভাল থাকে, হাড়ের গঠন মজবুত হয়।

Advertisement

আরও পড়ুন : করোনা আতঙ্কে গোপন করছেন প্রস্টেটের সমস্যা? বাড়বে বিপদ

পালং শাক: এই শাক পুষ্টির সমাহার বললে ভুল হবে না। অপরিহার্য ভিটামিন এ, সি, কে ছাড়াও রয়েছে ফোলিক অ্যাসিড, আয়রন, ক্যালসিয়াম। এক কাপ পালং শাকে প্রায় ৫৪০ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। ওজন কমাতেও সাহায্য করে পালং।

ডাবের জল: পুষ্টির সমাহার ডাবের জল, বলছেন চিকিৎসকরাই। এক কাপ ডাবের জলে প্রায় ৪০৫ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। সে ক্ষেত্রে কলার বদলে বেশ খানিকটা ডাবের জল খেলেও ঘাটতি কমবে।

আরও পড়ুন: করোনার আবহেই বাড়ছে ডেঙ্গির শঙ্কা, কী করবেন এই সময়ে

তরমুজ: এই ফলে জলের পরিমাণ অনেকটাই বেশি। হৃদযন্ত্রের সমস্যায় উপকারী তরমুজ রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে। মাত্র এক টুকরো তরমুজে (গোটা তরমুজের ১৬ ভাগের এক ভাগ) ৩২০ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। যা প্রতি দিনের প্রয়োজনের প্রায় ৭ শতাংশ পূরণ করে।

আলু: রোজের খাবারে আলু থাকে না, এ রকম মানুষ পাওয়া বেশ দুষ্কর। ১০০ গ্রাম আলুতে ৪২১ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। তাই সহজেই অপরিহার্য মৌলের ঘাটতি মেটায় এই সব্জি। মিষ্টি আলুতেও পটাসিয়ামের মাত্রা যথেষ্ট। ১০০ গ্রাম মিষ্টি আলুতে পটাসিয়ামের পরিমাণ ৩৩৭ মিলিগ্রাম।

বেদানা: এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন কে, ফোলেট। ১০০ গ্রাম বেদানায় পটাসিয়ামের পরিমাণ ২৩৬ মিলিগ্রাম। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকর এটি।

আরও পড়ুন: কাঁপুনি দিয়ে জ্বর-র‌্যাশ, স্ক্রাব টাইফাস নয়তো?

লেবুজাতীয় ফল: পটাসিয়ামের সমাহার রয়েছে মোসাম্বিতে, এমনই জানালেন ডায়েটিশিয়ান রেশমী রায়চৌধুরী। ১০০ গ্রাম মোসাম্বিতে রয়েছে ৪৯০ মিলিগ্রাম পটাসিয়াম। ১০০ গ্রাম কমলালেবুতে রয়েছে ১৮১ মিলিগ্রাম পটাসিয়াম



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement