Advertisement
০২ মে ২০২৪
Bizarre

যমজ সন্তানদের থেকে মায়ের বয়সের ফারাক ৩ বছর! ৩৩-এর তরুণীর মা হওয়ার কাহিনিতে রয়েছে চমক

ছয় সন্তানের মা রেচেল রিজ়ওয়ে সম্প্রতি যমজ সন্তানের জন্ম দিয়েছেন। মহিলা তাঁর সদ্যোজাত যমজ সন্তানের তুলনায় মাত্র ৩ বছরের বড়। কী ভাবে সম্ভব হল এমনটি?

Twins were born from 30 year-old frozen embryos and their mom is only 3 years older than that.

সন্তানদের সঙ্গে বয়সের ফারাক মাত্র ৩ বছর! ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৫:৩৯
Share: Save:

মায়ের বয়স যমজ সন্তানের বয়সের থেকে মাত্র ৩ বছর বেশি। শুনতে অবাক লাগলেও ঘটনাটি সত্যি। ছয় সন্তানের মা রেচেল রিজ়ওয়ে সম্প্রতি যমজ সন্তানের জন্ম দিয়েছেন। মহিলা তাঁর সদ্যোজাত যমজ সন্তানের তুলনায় মাত্র ৩ বছরের বড়। আসলে মহিলার যমজ সন্তাদের ভ্রূণ তৈরি হয়েছিল ১৯৯২ সালে। তার ৩০ বছর পরে মহিলা অন্তঃসত্ত্বা হন এবং জন্ম দেন ছেলে টিমোথি ও মেয়ে লিডিয়ার।

৩০ বছর আগে সদ্যোজাতের আসল বাবা-মা একটি স্বাস্থ্যকেন্দ্রে যান আইভিএফ পদ্ধতিতে সন্তান লাভের আসায়। সন্তানলাভের প্রত্যা‌শায় বাবা-মা তাঁদের অতিরিক্ত ভ্রূণ দান করে দেন স্বাস্থ্যকেন্দ্রে। সেই ভ্রূণগুলি অন্য আর একটি কেন্দ্রে হিমায়িত করে রাখা হয় আরও হাজারটা ভ্রূণের সঙ্গে। ৩০ বছর পর সেখান থেকেই ভ্রূণ সংগ্রহ করে অন্তঃসত্ত্বা হলেন রেচেল।

Twins were born from 30 year-old frozen embryos and their mom is only 3 years older than that.

মায়ের বয়স যমজ সন্তানের বয়সের থেকে মাত্র ৩ বছর বেশি। ছবি: সংগৃহীত।

এই বিষয়টি নিয়ে যমজ সন্তানের বাবা ফিলিপ বেশ হতবাক। তিনি বলেন, ‘‘ঘটনাটি আমার কাছে বিস্ময়ের। ভগবান যখন এদের মধ্যে প্রাণ সঞ্চার করেছিলেন তখন আমার বয়স ছিল মাত্র ৫ বছর। আমার স্ত্রীর বয়স তখন ৩ বছর। সবার ছোট হলেও আদতে টিমোথি ও লিডিয়াই আমাদের জ্যেষ্ঠ সন্তান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bizarre Bizarre twins IVF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE