Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ওজন কমাতে গিয়ে ডেকে আনছেন না তো অন্য কোনও বিপদ? ডায়েটের জেরে ত্বক ও চুলের নানা সমস্যা সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন
Skin Problem

অনিয়ন্ত্রিত ডায়েটের জেরে ত্বকের সমস্যা

ওজন কমানোর জন্য তরুণ প্রজন্মের অনেকেই অনিয়ন্ত্রিত ডায়েটের দিকে ঝোঁকেন। এতে হিতে বিপরীত হয়।

মধুমন্তী পৈত চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ০৬:৩৫
Share: Save:

ওজন কমানোর জন্য তরুণ প্রজন্মের অনেকেই অনিয়ন্ত্রিত ডায়েটের দিকে ঝোঁকেন। অভিজ্ঞ ডায়াটিশিয়ানের পরামর্শ না নিয়ে, চটজলদি ফলের আশায় তাঁরা নানা ধরনের ডায়েট চার্ট অনুসরণ করতে শুরু করেন। এতে হিতে বিপরীত হয়। চিকিৎসকদের মতে, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মোটামুটি দৈনিক তিন হাজার কিলোক্যালরি এনার্জির চাহিদা রয়েছে। কিন্তু ক্র্যাশ ডায়েটে সেই চাহিদা ৮০০ কিলোক্যালরিতে বেঁধে দেওয়া হয়। এর সরাসরি কুপ্রভাব দেখা যায় সেই ব্যক্তির ত্বক ও চুলে, যে ক্ষতি সম্পর্কে অনেক ক্ষেত্রেই তিনি সচেতন থাকেন না।
যে কোনও সুষম ডায়েটে ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ভিটামিন, খনিজ পদার্থ এবং ইলেকট্রোলাইটসের ভারসাম্য থাকে। কিন্তু ডায়েটের আমূল পরিবর্তনে শরীরে এই উপাদানগুলির ঘাটতি তৈরি হয়। ত্বক এবং চুলে এর প্রভাবে কী কী উপসর্গ দেখা যায়, তা সম্পর্কে জানালেন চর্মরোগ বিশেষজ্ঞ ডা. সন্দীপন ধর।

উপসর্গ
n ঔজ্জ্বল্য কমে যাওয়া: ত্বক ও চুলের যে স্বাভাবিক উজ্জ্বলতা থাকে, তা অনেকটাই কমে যায়। ত্বক শুষ্ক হয়ে যায়। বেশি বয়সে ত্বকের ইলাস্টিসিটি কমে যাওয়া স্বাভাবিক। কিন্তু কম বয়সে এমন ডায়েটের কারণে ত্বকের টানটান ভাব কমে যাওয়ার সম্ভাবনা থাকে। বলিরেখাও দেখা দিতে পারে।
n পিগমেনটেশন: কারও ত্বকে ছোপ ছোপ কালো দাগ, কারও বা সাদা দাগ হতে পারে। ঠোঁট, হাতেও এমন স্পট দেখা যেতে পারে।
n রক্ত পড়া: ত্বকের জালিকা বা ক্যাপিলারি ফেটে রক্ত পড়তে পারে।
n প্রোটিন এনার্জি ম্যালনিউট্রিশন: শরীরে প্রোটিনের জোগান কমে যাওয়ায় চনমনে বা ফুরফুরে ভাব কমে যেতে পারে। কাজে অনীহা, ক্লান্তি দেখা দেয়।
n ভিটামিনের অভাব: ভিটামিন এ-র অভাবে রাইনোডার্মা বা টোড স্কিন হতে পারে। এতে ব্যক্তির হাত-পায়ে পদ্মকাঁটার মতো দেখা যায়।
n ভিটামিন বি কমপ্লেক্স বা রাইবোফ্লেভিনের অভাবে ঠোঁট লাল হয়ে থাকে, ঠোঁটের কোণ ফেটে যায়।
n ভিটামিন বি টুয়েলভের অভাবে হাতের আঙুলগুলো কালো হয়ে যায়।
n ঠোঁটের স্বাভাবিক আর্দ্রতা কমে গিয়ে শুষ্ক হয়ে যায়।
n ভিটামিন সি-এর অভাবে হাত-পায়ে ছোপ পড়তে পারে।
n ত্বক ফেটে রক্ত পড়তে পারে। হাত-পায়ের তালুতে লাল ছোপ ছোপ দেখা যায়। ভিটামিন বি সিক্স-এর অভাবে ঠোঁটের কোণে ঘা, জিভ লাল হয়ে যায়। ভিটামিনের অভাবেই জিভের ক্যাপিলাগুলি বড় হয়ে যায়।
n নখের গ্রোথ কমে যায়। নখ ভঙ্গুর হয়ে যায়। কারও নখে গর্ত বা দাগের মতো লক্ষণ দেখা দিতে পারে।

চুলের সমস্যা
n ক্র্যাশ ডায়েটের কারণে শরীরে প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি হয়। যার ফলে চুলের ঔজ্জ্বল্যও কমতে থাকে। চুল খুব ভঙ্গুর হয়ে যায়। ঘুম থেকে উঠে বালিশে বা স্নানের সময়ে অস্বাভাবিক পরিমাণে চুল পড়ে যাওয়া এমন ডায়েটের কারণে হতে পারে।
n চুল শুষ্ক হয়ে যায়। চুলের স্বাভাবিক রঙেরও পরিবর্তন দেখা যায়। হাত দিয়ে টানলেই চুল পড়ে যাওয়া এই সমস্যার একটি উপসর্গ।

চিকিৎসা
n মাল্টি-ভিটামিন ট্যাবলেট দিয়ে এই ভিটামিনগুলির ঘাটতি পূরণ করা হয়। কখনও বা ভিটামিনের ঘাটতি গুরুতর হলে, ভিটামিন বি-টুয়েলভ ইঞ্জেকশন দেওয়া হয়। এই চিকিৎসা কয়েক মাস পর্যন্ত চালানো জরুরি।
n ত্বক এবং চুলের শুষ্কতা দূর করার জন্য ময়শ্চারাইজ়ার দেওয়া হয়।
n পিগমেনটেশন দূর করার জন্য সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকেরা।
তবে বিশেষজ্ঞদের মতে, রোগের কারণ নির্মূল না করলে ত্বকের সমস্যা মিটবে না। অভিজ্ঞ ডায়াটিশিয়ান এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েট চার্ট তৈরি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Problem Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE