Advertisement
২৭ এপ্রিল ২০২৪
UNESCO

Ashok Swain: ‘বাঙালিদের হিন্দি বলার চেষ্টা অপমানের সমান’, টুইট করে বিপাকে ইউনেস্কোর চেয়ারপার্সন

অশোকের এই মন্তব্য টুইটার জুড়ে বিতর্কের ঝড় তুলেছে। শুধু বাঙালিরাই নয়, অনেক অবাঙালি তাঁর এই মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে।

অশোক স্বৈন।

অশোক স্বৈন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৫:১৬
Share: Save:

মাইক্রোব্লগিং সাইট টুইটারে অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলির মতো নিজস্ব মতামত প্রকাশ করার যথেষ্ট সুযোগ রয়েছে। আবার কারও মতামত আপনার পছন্দ না হলে তার পাল্টা জবাব দেওয়ার অধিকারও রয়েছে আপনার কাছে। সম্প্রতি ইউনেস্কোর চেয়ারপার্সন অশোক স্বৈনের একটি টুইট ঘিরে বাঙালি জাতির মনে ক্ষোভ তৈরি করেছে। কী এমন বললেন তিনি?

উপসালা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘাত গবেষণা বিভাগের অধ্যাপক অশোক লিখেছেন, ‘বাঙালিরা যখন হিন্দি বলার চেষ্টা করে, তখন তা সবার কাছে অপমানের সমান!’

অশোকের এই মন্তব্য টুইটার জুড়ে বিতর্কের ঝড় তুলেছে। কেবল বাঙালিরাই নয়, অনেক অবাঙালি তাঁর এই মন্তব্য নিয়ে ক্ষোভপ্রকাশ করেছে।

এক জন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘কোনও নতুন ভাষা শেখা বা বলার অভ্যাস করা কখনওই অপমানকর হতে পারে না।’

আরেকজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘আমাকে কেউ দয়া করে বলবেন, হিন্দি বলার সঠিক কায়দাটা আদতে কী? ভোজপুরি? নাগপুরি? মারওয়াড়ি’?

আর এক জন লেখেন, ‘ভারতের জাতীয় সঙ্গীত কিন্তু বাংলাতেই লেখা, এটা ভুললে চলবে না। হিন্দিকে সব ভাষার সেরা ভাবাটা বন্ধ করুন!’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UNESCO Bengali Language Hindi Language Hindi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE