Advertisement
২১ জুলাই ২০২৪
Surprising Use of Potato

ভাজা, দম, তরকারি রান্না ছাড়াও, আলু দিয়ে ঘরের ৩ কাজ করতে পারেন

আলু ঘরোয়া বেশ কিছু কাজেও সাহায্য করে। আলু দিয়ে ঘরের কোন কাজগুলি করতে পারেন?

আলুর গুণেই হবে কার্যসিদ্ধি।

আলুর গুণেই হবে কার্যসিদ্ধি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ২০:১১
Share: Save:

আলুভাজা, আলুরদম, মাংসের আলু, বিরিয়ানির আলু— আলু দিয়ে তৈরি এই খাবারগুলির প্রতি বাঙালির অগাধ ভালবাসা। আলু শুধু রসনাতৃপ্তি দেয়, সেটা বললে ভুল বলা হয়। আলু ঘরোয়া বেশ কিছু কাজেও সাহায্য করে। আলু দিয়ে ঘরের কোন কাজগুলি করতে পারেন?

চশমার কাচ মুছতে

চশমার কাচ মাঝেমাঝেই ঝাপসা হয়ে যায়। কোনও কিছু দিয়ে মুছেই স্বাভাবিক অবস্থা ফেরে না। তখন আলুর দ্বারস্থ হতে পারেন। আলু পাতলা করে কেটে নিন। তার পর সেই আলুর টুকরো দিয়ে চশমার কাচে ভাল করে ঘষে নিন। সুতির শুকনো কাপড় দিয়ে চশমা মুছে নিয়ে চোখে প়ড়ে নিন। দেখবেন সবকিছু স্পষ্ট দেখা যাচ্ছে।

জুতো পরিষ্কার

বাড়ি থেকে বেরোনোর আগে দেখলেন জুতোয় বেশ ময়লা পড়েছে। অথচ হাতের কাছে এমন কিছু নেই, যেটা দিয়ে পরিষ্কার করা যায়। হেঁশেলে আলু আছে? যদি থাকে তা হলে আর সমস্যা নেই। আলুর গুণেই পরিষ্কার হবে জুতো। আলু কেটে জুতোর উপর ঘষুন ৫-৭ মিনিট। তার পর সুতির নরম কাপড় দিয়ে জুতো মুছে নিলেই ঝকঝকে হয়ে উঠবে।

সার হিসাবে

বাড়িতে ছোটখাটো বাগান করেছেন। কিন্তু গাছের গোড়ায় কী সার দেবেন, সেটা বুঝতে পারছেন না। আলু থাকতে সার নিয়ে এত চিন্তা করার কোনও মানে নেই। তবে এক্ষেত্রে আলুর চেয়েও এর খোসা বেশি কার্যকরী। আলুর খোসা সার হিসাবে ব্যবহার করলে তর তর করে বেড়ে উঠবে গাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE