Advertisement
১৭ মে ২০২৪
Creative Skills

সপ্তাহান্তে এক দিন ছুটি, সমস্ত সময় বিছানায় না গড়িয়ে করতে পারেন ৫ কাজ

সারা দিন শুয়ে, গড়িয়ে, ঘরের সিলিং ফ্যানের দিকে তাকিয়ে থাকার পরে যদি একঘেয়ে লাগে, তখন কয়েকটি কাজ কিন্তু করতেই পারেন।

Image of Pottery.

সপ্তাহান্তে একটা ছুটির দিন নিজের জন্য কী কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২০:০৪
Share: Save:

সারা সপ্তাহ হাড়ভাঙা খাটুনির পর একটা দিন ছুটি। অনেকেই এই দিনটায় দেরি করে ঘুম থেকে ওঠেন। বাড়ির অন্য কোনও কাজ করেন না। একেবারে নিজের মতো করে সময় কাটান। অনেকে বাড়িতে বসে সিনেমা, সিরিজ় দেখেন। অনেকে আবার নিজের পরিচর্যা করে সময় কাটান। তবে সপ্তাহভর ১০ থেকে ১২ ঘণ্টা কাজ করার পর ছুটির দিনে ঘরে-বাইরে কোনও কাজই করতে চান না অনেকেই। সারা দিন শুয়ে, গড়িয়ে, ঘরের সিলিং ফ্যানের দিকে তাকিয়ে যদি একঘেয়ে লাগে, তখন কয়েকটি কাজ কিন্তু করতেই পারেন।

১) বাইরে বসে আঁকতে পারেন

প্রতি দিনের ব্যস্ততার মধ্যে নিজের বাড়ির চারপাশটাই ভাল করে দেখা হয় না। ছুটির দিন বারান্দায় বসে একটু নীল আকাশ কিংবা সবুজ গাছপালার দিকে তাকিয়ে থাকতে পারেন। আঁকতে ভালবাসেন যাঁরা, তাঁরা প্রকৃতি থেকেই রসদ খুঁজে নেন। তাই বারান্দায় বসে ছবি আঁকার বিষয়ও পেয়ে যেতে পারেন।

২) ছবি তুলতে পারেন

চোখ দিয়ে দেখলে যা সাধারণ লাগে, ক্যামেরার লেন্স সেই বস্তুটিকেই অসাধারণ ভাবে দেখাতে সাহায্য করে। তাই ছুটির দিনে ক্যামেরা হাতে নিয়ে বেরিয়ে পড়তে পারেন। বাড়ির আশপাশেই এমন সব জিনিস চোখে পড়বে, যা আগে সেই ভাবে দেখার সুযোগ হয়নি।

৩) মাটির জিনিস তৈরির ওয়ার্কশপ করতে পারেন

মাটির বাসন, খেলনা তৈরি করার ওয়ার্কশপ হয় অনলাইনে। যদি সেই রকম কাজের প্রতি ঝোঁক থাকে, তা হলে সেই দলে যোগ দিতে পারেন।

Image of Cooking.

দু’জনে একসঙ্গে রান্না করে সময় কাটাতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) রান্না করতে পারেন

বাড়িতে থাকেন। কিন্তু পরিবারের মানুষগুলোর সঙ্গে সময় কাটানো হয় না। ছুটির দিন সকাল থেকে এক সঙ্গে রান্না করুন। সময়ও কাটবে। আবার সকলের সঙ্গে সময় কাটানো হবে।

৫) নাচ, গানে সময় দিতে পারেন

ছুটির দিন পুরনো ডায়েরির পাতা খুলে গান কিংবা নাচের চর্চা করতে পারেন। মন ভাল থাকবে। আবার শখের এই জিনিসগুলি নিয়ে চর্চাও করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle Tips Creative Skills
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE